Thursday, February 22, 2024
spot_img
Homeনির্বাচিত কলামমর্মান্তিক দুর্ঘটনা

মর্মান্তিক দুর্ঘটনা

দেশের সড়ক-মহাসড়কগুলো কতটা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে, মঙ্গলবার কক্সবাজারের চকরিয়ায় সংঘটিত দুর্ঘটনাটি দেশবাসীকে তা আবার মনে করিয়ে দিল। বাবার শ্রাদ্ধক্রিয়া শেষে বাড়ি ফেরার পথে ওই দুর্ঘটনায় ঘটনাস্থলেই চার ভাই নিহত হন। হাসপাতালে নেওয়ার পর আরেক ভাইয়ের মৃত্যু হয়। দুর্ঘটনায় তাদের আরও দুই ভাই ও এক বোন আহত হয়েছেন।

জানা গেছে, ভোরে ঘন কুয়াশার মধ্যে রাস্তা পার হওয়ার সময় দ্রুতগামী একটি মিনিট্রাক তাদের চাপা দেয়। দুঃখজনক হলো, চকরিয়া থেকে কক্সবাজারমুখী তরকারি বোঝাই ট্রাকের চালক ঘন কুয়াশার মধ্যেও কোনোরকম সতর্ক হওয়ার প্রয়োজন বোধ করেনি।

সড়ক-মহাসড়কে দুর্ঘটনার ব্যাপকতা যেন কিছুতেই রোধ করা যাচ্ছে না। প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনার শিকার হচ্ছেন মানুষ। মঙ্গলবার রাজধানীসহ সারা দেশে পৃথক সড়ক দুর্ঘটনায় আরও কয়েকজন নিহত হয়েছেন। বস্তুত সড়ক দুর্ঘটনা পরিণত হয়েছে নিত্য ঘটনায়।

আর এতে প্রাণ হারানো ছাড়াও অনেকে পঙ্গু হয়ে কাটাচ্ছেন তাদের বাকি জীবন। প্রাণ হারানো বা পঙ্গু হওয়া লোকটি যদি পরিবারের একমাত্র কর্মক্ষম ব্যক্তি হয়ে থাকেন, তাহলে সেই পরিবারটির অবস্থা কী হয়, তা সহজেই অনুমেয়।

গবেষণায় দেখা গেছে, ৯০ শতাংশ সড়ক দুর্ঘটনার জন্য দায়ী যানবাহনের অতিরিক্ত গতি এবং চালকের বেপরোয়া মনোভাব। সড়ক-মহাসড়কে অপরিকল্পিত গতিরোধকগুলোও দুর্ঘটনার জন্য অনেকাংশে দায়ী।

এছাড়া ত্রুটিপূর্ণ যানবাহন, সড়কের পাশে হাটবাজার বসা ইত্যাদি কারণেও দুর্ঘটনা ঘটছে। যেহেতু বিদ্যমান ব্যবস্থায় সড়ক দুর্ঘটনা কমানো যাচ্ছে না, সেহেতু এক্ষেত্রে সার্বিক ব্যবস্থাপনায় পরিবর্তন এনে কর্তৃপক্ষকে আরও কঠোর হতে হবে। নিয়ম অমান্য করে যাতে কেউ পার পেতে না পারে, তা নিশ্চিত করা না গেলে সড়ক দুর্ঘটনা কমবে কিনা সে বিষয়ে সন্দেহ থেকেই যায়।

অভিযোগ আছে, অনেক পরিবহণ মালিক চালকদের পর্যাপ্ত বিশ্রামের সুযোগ দেন না। ক্লান্ত-শ্রান্ত চালক গাড়ি চালালে স্বভাবতই তাতে দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়। লাইসেন্স প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি রোধে কার্যকর পদক্ষেপ নেওয়া হলে দুর্ঘটনার ঝুঁকি কমে আসবে বলে মনে করি আমরা।

প্রশ্ন হলো, কর্তৃপক্ষ বিষয়টিকে কতটা গুরুত্ব দিয়ে দেখছে? সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার সম্পর্কে বিশেষজ্ঞদের পক্ষ থেকে নানা ধরনের পরামর্শ প্রদান করা হলেও তা যে অরণ্যে রোদনে পর্যবসিত হচ্ছে, দেশে প্রতিদিন ঘটা সড়ক দুর্ঘটনাগুলোই এর বড় প্রমাণ। এ ক্ষেত্রে অবস্থা এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, একজন যাত্রী নিরাপদে গন্তব্যে পৌঁছতে পারবেন কিনা, তা নিয়ে প্রতিমুহূর্তে স্বজনদের উৎকণ্ঠায় থাকতে হয়।

বস্তুত যানবাহন চলাচলে নৈরাজ্যের বিষয়টি সর্বজনবিদিত। এ অবস্থায় সড়কে শৃঙ্খলা ফেরাতে কর্তৃপক্ষের কঠোর হওয়ার বিকল্প নেই। সমস্যার সমাধানে যত মহাপরিকল্পনাই গ্রহণ করা হোক না কেন, সংশ্লিষ্ট ক্ষেত্রে দুর্নীতি রোধ করা না গেলে কাক্সিক্ষত ফল মিলবে না। এক্ষেত্রে আইন প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির জন্যও নিতে হবে কার্যকর পদক্ষেপ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments