Friday, November 26, 2021
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমধ্যপ্রাচ্যের রাস্তায় প্রথম চালকবিহীন গাড়ি নামাচ্ছে আমিরাত

মধ্যপ্রাচ্যের রাস্তায় প্রথম চালকবিহীন গাড়ি নামাচ্ছে আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা রাস্তায়  চালকবিহীন গাড়ির পরীক্ষা শুরু করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জমা দেওয়া একটি অনুরোধ অনুমোদন করেছে। মঙ্গলবার এ অনুমোদনের মাধ্যমে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ এবং বিশ্বব্যাপী পদ্ধতিটি গ্রহণকারী দ্বিতীয় দেশ হিসাবে নাম লেখালো আমিরাত। 

দেশটির মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, ভাইস প্রেসিডেন্ট, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক আজ মঙ্গলবার টুইট করে বলেন ‘ইউএই হবে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ এবং বিশ্বব্যাপী দ্বিতীয় দেশ যারা রাস্তায় স্ব-চালিত গাড়ি পরীক্ষা করবে। আমাদের লক্ষ্য হলো এই ধরনের যানবাহন আরো নিরাপদ এবং আরো নির্ভরযোগ্য করে তোলা। আমরা যথাযথ সিদ্ধান্ত নেওয়ার জন্য পরীক্ষার ফলাফল ও কৃত্রিম বুদ্ধিমত্তা অফিসের সঙ্গে সমন্বয় করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রিপোর্টের অপেক্ষায় আছি।’

পরে সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভায় শেখ মোহাম্মদ বিন রশিদের সভাপতিত্বে, স্ব-চালিত যানবাহন পরীক্ষা করার জন্য একটি অস্থায়ী লাইসেন্স অনুমোদন করে। এটি এমন একটি পদক্ষেপ যা সমস্ত সেক্টরের মধ্যে উন্নত প্রযুক্তি গ্রহণের জন্য সরকারের ক্রমাগত প্রচেষ্টার অংশ হিসাবে দেখা হচ্ছে। স্বায়ত্তশাসিত যানবাহন পরীক্ষা করা ইউএই-এর কৌশলের মধ্যে আসে যা উদ্ভাবন এবং উন্নত প্রযুক্তিকে আকর্ষণ করার জন্য বিশ্বব্যাপী পথপ্রদর্শক হয়ে ওঠবে।

পরীক্ষার প্রক্রিয়াটি আরইজিল্যাব-এর মাধ্যমে সম্পাদিত হবে। এটি মন্ত্রিপরিষদের জেনারেল সেক্রেটারিয়েটের নেওয়া একটি উদ্যোগ। এর মাধ্যমে ভবিষ্যতে প্রযুক্তির ব্যবহার এবং প্রয়োগকে নিয়ন্ত্রণ করা হবে। পাশাপাশি এ সংক্রান্ত আইনের জন্য একটি নিরাপদ পরীক্ষার পরিবেশ তৈরি করবে।

সূত্র: গালফ টুডে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments