Saturday, June 10, 2023
spot_img
Homeধর্মমদিনায় এক মাসে ১০ লাখ ওমরাহযাত্রী

মদিনায় এক মাসে ১০ লাখ ওমরাহযাত্রী

হিজরি নববর্ষের প্রথম মাসে ১০ লাখ মুসল্লি ওমরাহ পালন করতে মদিনায় পৌঁছেছেন। গত এক মাসে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তাঁরা। সৌদি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানায়।  

আরব নিউজের খবরে বলা হয়, গত ৩০ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত মদিনা বিমানবন্দরে পৌঁছেন ১০ লাখ এক হাজার ১০৯ হজযাত্রী।

এর মধ্যে দুই লাখ ৬৮ হাজার ৫২৯ ওমরাহযাত্রী আকাশপথে এবং ২৯ হাজার ৬৮৯ ওমরাহযাত্রী স্থলপথে সৌদি আরব পৌঁছেন।  

হজবিষয়ক মন্ত্রণালয়ের সূত্রমতে, সবচেয়ে বেশি ওমরাহযাত্রী এসেছেন ইন্দোনেশিয়া থেকে। দেশটি থেকে এক লাখ ২৭ হাজার ৭৮৯ ওমরাহযাত্রী আসেন। এ ছাড়া পাকিস্তান থেকে ৯০ হাজার ২৫৩, ভারত থেকে ৫৪ হাজার ২৮৭, ইরাক থেকে ৩৬ হাজার ৪৫৭, ইয়েমেন থেকে ২২ হাজার ২২৪ এবং জর্দান থেকে ১২ হাজার ৯৫৯ ওমরাহযাত্রী আসেন।  

গত ২ আগস্ট করোনাকালের দীর্ঘ দুই বছর পর পবিত্র কাবাঘরের চারপাশে স্থাপিত সুরক্ষা বেষ্টনী সরিয়ে নেওয়া হয়েছে। ফলে পবিত্র কাবাঘরের দেয়াল ও হাজরে আসওয়াদ বা বরকতময় কালো পাথর সরাসরি স্পর্শ করছেন মুসল্লিরা। ২০২০ সালের জুলাইয়ে করোনা সংক্রমণ রোধে ও মুসল্লিদের মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এই বেষ্টনী দেওয়া হয়েছিল। এ সময় কাবাঘর ও আসওয়াদ বা কালো পাথর স্পর্শ বা চুম্বন করতে পারেননি মুসল্লিরা।    

গত ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। এ বছর  হজ পালন করেন ১০ লাখ মুসল্লি। ২০২১ সালে হজ পালন করেন ৫৮ হাজার ৭৪৫ জন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে ১০ হাজার লোক হজ পালন করেন। মহামারির আগে ২০ লাখের বেশি লোক হজ পালন করতেন।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর প্রথমবারের মতো সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনসহ দৈনিক নামাজ আদায়ে সাময়িক সীমাবদ্ধতা জারি করা হয়। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজ কার্যক্রমের ব্যবস্থা করা হয়।

সূত্র : আরব নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments