Tuesday, May 21, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমঙ্গলগ্রহে ৪৬ ফুট উঁচুতে উড়ে রেকর্ড

মঙ্গলগ্রহে ৪৬ ফুট উঁচুতে উড়ে রেকর্ড

একের পর এক চমক দিয়ে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। লাল গ্রহের মাটিতে দেড় বছর পার করার পর এবার ৪৬ ফুট উঁচুতে ওঠার নতুন রেকর্ড গড়েছে ১ কেজি ৮০০ গ্রাম ওজনের এই হেলিকপ্টারটি। নাসার এই নভোযানটি ৩ ডিসেম্বর ৩৫তম বারের মতো মঙ্গলের আকাশে উড়েছে।

সে সময় ৫২ সেকেন্ড শূন্যে ভেসে ছিল এবং ৫০ মিটার দূরত্ব অতিক্রম করেছে কপ্টারটি। প্রায় এক মাসের মহাকাশযাত্রা শেষে রোববার বাংলাদেশ সময় রাত ১১টার পর ক্যালিফোর্নিয়া উপকূলের সমুদ্রপৃষ্ঠে নেমে আসার কথা আর্টেমিস ওয়ান মিশনের স্পেসক্র্যাফট ওরিয়ন। এর ঠিক আগেই নতুন এই রেকর্ডের খবর দিলো বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, এর আগে ২২ নভেম্বর হেলিকপ্টারটি সর্বোচ্চ ১৮ সেকেন্ড পর্যন্ত আকাশে উড়েছিল।

গবেষকরা এরপর থেকে হেলিকপ্টারটির আয়ুষ্কাল আরও বৃদ্ধি করতে এর সফটওয়্যার হালনাগাদ করেন। এরপর তারা পরীক্ষামূলকভাবে হেলিকপ্টারটি দীর্ঘ সময় ওড়ান। এর পর গত ২ ও ৬ ডিসেম্বর মঙ্গলগ্রহের বালিয়াড়ির দুটি নমুনা সংগ্রহ করেছে এ রোবট। চলতি মাসের শেষ দিকে একটি স্থানে এসব নমুনা রেখে দেবে রোবটটি। আর ২০৩০ সালের দিকে ভবিষ্যতের মঙ্গল মিশনে এসব নমুনা পৃথিবীতে আনার পরিকল্পনা রয়েছে বিজ্ঞানীদের। বিজ্ঞানীরা বলছেন, হেলিকপ্টারটির সফটওয়্যার হালনাগাদ করার ফলে এখন মঙ্গলের পাথুরে পৃষ্ঠের ওপর নামার সময় সংঘর্ষ এড়াতে পারবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments