Thursday, June 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিমঙ্গলগ্রহের পরিবেশে থাকার জন্য স্বেচ্ছাসেবী খুঁজছে নাসা

মঙ্গলগ্রহের পরিবেশে থাকার জন্য স্বেচ্ছাসেবী খুঁজছে নাসা

মঙ্গলগ্রহে বসবাস করলে নভোচারীদের স্বাস্থ্য ও কাজকর্মের ওপর কেমন প্রভাব পড়বে- তা যাচাই করে দেখতে মার্স সিমুলেশন তৈরি করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’। বছরব্যাপী সিমুলেটেড মার্স মিশন পরিচালনার জন্য স্বেচ্ছাসেবী নেওয়ার বিজ্ঞপ্তি দিয়েছে তারা। নাসার মিশনের নাম ‘ক্রিউ হেলথ অ্যান্ড পারফর্মেন্স এক্সপ্লোরেশন অ্যানালগ’ বা ‘সিএইচএপিএ’।

মঙ্গলগ্রহের চেয়ে হিমালয়ের পর্বতে থাকা সহজ।

মঙ্গলগ্রহের আবহাওয়া মিলবে এমন কোনো জায়গা পৃথিবীতে নেই। তাই টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারেই বানানো হচ্ছে মঙ্গলগ্রহে বসবাসের উপযোগী থ্রিডি প্রিন্টেড বাড়ি। কিভাবে ফসল ফলিয়ে ও সীমিত সরদ দিয়ে প্রচণ্ড বৈরী আবহাওয়ায় টিকে থাকা যাবে সেটারই বাস্তব অভিজ্ঞতা পাওয়া যাবে বাড়িটিতে।বক্স আকৃতির এক হাজার ৭০০ ফুট এই বাড়ির মেঝেতে থাকবে লাল বালু।

এই বাড়িতে বসবাসের জন্য ৩০ থেকে ৩৫ বছর বয়সী মার্কিন নাগরিক খুঁজছে নাসা। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত থেকে পাস করা ইংরেজি ভাষী ব্যক্তিরাই পাবেন অগ্রাধিকার। এ ছাড়া যোগ্য প্রার্থী হতে হলে থাকতে হবে এক হাজার ঘণ্টা আকাশযান চালানোর অভিজ্ঞতা অথবা পিএইচডি প্রগ্রামে দুই বছরের অভিজ্ঞতা। নাসার ওয়েবসাইটে আগামী এপ্রিল পর্যন্ত আবেদন করা যাবে।
সিএইচএপিএ মিশনের দ্বিতীয় ধাপ শুরু হবে ২০২৫ সালে। প্রথম পর্ব শুরু হয় ২০২৩ সালের জুন মাসে। সূত্র : এনগ্যাজেট
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments