Sunday, March 3, 2024
spot_img
Homeধর্মমক্কা থেকে ৫০০ কিলোমিটার সাইকেলযাত্রা

মক্কা থেকে ৫০০ কিলোমিটার সাইকেলযাত্রা

মহানবী মুহাম্মদ (সা.)-এর হিজরতের পথ ধরে মক্কা থেকে মদিনার উদ্দেশে সাইকেল যাত্রা শেষ হয়েছে। ৫৫০ কিলোমিটারের দীর্ঘ এ পথ পাড়ি দেন যুক্তরাজ্যের হিজরাহ রাইড নামের একটি সাইক্লিং ক্লাব। এ সময় ফিলিস্তিনের গাজাসহ বিশ্বের বিভিন্ন দেশের বিপন্ন মানুষদের জন্য দুই লাখ ২৩ হাজার ডলারের বেশি অনুদান সংগ্রহ করা হয়। যাত্রাটি গত সোমবার (২৯ জানুয়ারি) থেকে শুরু হয়ে গতকাল শনিবার (৩ ফেব্রুয়ারি) মদিনায় পৌঁছে শেষ হয়।

সৌদি আরবের শহর দুটিতে এ নিয়ে তৃতীয়বার সাইকেলযাত্রাটি অনুষ্ঠিত হয়। এতে সংগৃহীত পুরো অর্থ ব্রিটিশ দাতব্য প্রতিষ্ঠান মুনতাদা এইডের মাধ্যমে হৃদরোগে আক্রান্ত শিশু, যুদ্ধবিগ্রহ ও দুর্ভিক্ষে আক্রান্তদের জন্য ব্যয় করা হবে। তা ছাড়া গাজায় যুদ্ধাহতদের জন্য ত্রাণ সহায়তা পাঠানো হবে।
অনুদান সংগ্রহে দাতব্য সংস্থাটির সহযোগী হিসেবে রয়েছে এইচ অ্যান্ড কে সাইকেল ক্লাব।

মক্কা থেকে মদিনায় সাইকেল যাত্রা

এর প্রতিষ্ঠাতা শামসুল আবেদিন হিজরাহ রাইডের আগে ১৭টি দেশের ৫১টি শহরে সাইকেল ভ্রমণ করেছেন। তিনি বলেন, এ বছর সাইকেল ক্লাবের ৪২ সদস্য দুটি দলে বিভিক্ত হয়ে হিজরাহ রাইডে অংশগ্রহণ করেন। তিন দিনের ক্লান্তিকর এ যাত্রা থেকে সংগৃহীত অর্থ ব্রিটেনভিত্তিক দাতব্য সংস্থা মুনতাদা এইডকে দেওয়া হবে। সংস্থাটি হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত শিশুদের বিনা মূল্যে অস্ত্রোপচারে ব্যয় করবে।

তা ছাড়া কূপ, স্কুল, হাসপাতালও নির্মাণ করা হবে।সাইকেলযাত্রা শুরু হওয়ার কয়েক দিন আগে সবাই লোহিত সাগরের তীরবর্তী জেদ্দা শহরে জড়ো হয়। এরপর মক্কায় গিয়ে পবিত্র ওমরাহ পালন করে কৃষি অঞ্চল তায়েফ ভ্রমণ করে। সেখান থেকে সাইকেল দলটি মক্কা থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে অবস্থিত কিং আবদুল্লাহ ইকোনমিক সিটির (কেএইসি) উদ্দেশে যাত্রা ‍শুরু করে। তবে ১২০ কিলোমিটার পথচলার পর তীব্র তাপ ও উষ্ণতার কারণে একটি রিসোর্টে যাত্রাবিরতি দেয়।

পরদিন সেখান থেকে বদর প্রান্তের উদ্দেশে বের হয়। ১৮৪ কিলোমিটার দীর্ঘ পথ অতিক্রমকালে তারা প্রচণ্ড ঝড়ের সম্মুখীন হয়। দীর্ঘ ১১ ঘণ্টা পর তারা বদর এলাকায় পৌঁছে। সেখান থেকে পুনরায় যাত্রা শুরু করে মদিনা থেকে ৮ কিলোমিটার দূরত্বে সাইকেল ক্লাবের উভয় দল সমবেত হয় এবং একত্রে মদিনায় প্রবেশ করে।

মক্কা থেকে মদিনায় সাইকেল যাত্রা

২০১২ সাল থেকে বিশ্বের ১২টি দেশে দাতব্য কার্যক্রম পরিচালনা করে মুনতাদা এইড। লিবিয়া, মিসর, ইয়েমেন, সুদানসহ বিভিন্ন দেশে দাতব্য সংস্থাটি কাজ করছে। গত এক দশকে এর তত্ত্বাবধানে পরিচালিত বিভিন্ন রাইডের মাধ্যমে ২.৩ মিলিয়ন ডলার সংগ্রহ করা হয়। এর মধ্যে সৌদি আরবের হিজরাহ রাইডের মাধ্যমে পাঁচ লাখ ডলার সংগ্রহ করা হয়।

মুনতাদা এইডের প্রগ্রাম ম্যানেজার কবির মিয়া বলেন, ‘লিটল হার্টস প্রকল্পের অর্থ সংগ্রহে আমাদের সঙ্গে পুনরায় যুক্ত হওয়ায় হোপ অ্যান্ড নলেজ সাইকেল ক্লাবের প্রতি আমরা খুবই কৃতজ্ঞ। তৃতীয়বারের মতো এমন কঠিন রাইড গ্রহণ করায় আমরা বেশ অবাক হয়েছি। যাহোক সাহসিকতার জন্য সব রাইডারের প্রতি আমরা কৃতজ্ঞ। কারণ তারা গুরুত্বপূর্ণ কাজে সহায়তা করে আমাদের অকাতরে দান করছে।’

সূত্র : আল-আরাবিয়া

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments