Saturday, January 29, 2022
spot_img
Homeআন্তর্জাতিকভুল বোঝাবুঝির অবসান ঘটাতে বাগদাদে বসবে ইরান ও সৌদি কর্মকর্তারা

ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে বাগদাদে বসবে ইরান ও সৌদি কর্মকর্তারা

সৌদি আরবের সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে ইরাকের রাজধানী বাগদাদে আলোচনায় বসবে দুই দেশ। ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেন, সৌদি আরবের সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে ইরাকের রাজধানী বাগদাদে পরবর্তী দফা বৈঠক অনুষ্ঠিত হবে এবং তেহরান তাতে অংশ নেবে। ইরান ও সৌদি আরবের মধ্যকার অচলাবস্থাকে তিনি সুস্পষ্ট ভুল বোঝাবুঝি বলে উল্লেখ করেন। দুই দেশের মধ্যকার এই ভুল বোঝাবুঝি নিরসনের ক্ষেত্রে ইরাক যে প্রচেষ্টা চালাচ্ছে তারও প্রশংসা করেন আমির আবদুল্লাহিয়ান।
ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেষ দফা আলোচনায় আমরা বেশ কিছু বাস্তবভিত্তিক ও গঠনমূলক প্রস্তাব দিয়েছি। খুব শিগগিরি দুই পক্ষ বাগদাদে বৈঠকে বসবে এবং চুক্তির পরবর্তী ধাপ বাস্তবায়ন করবে। এরপর দুই দেশের প্রতিনিধিদল নিজ নিজ দেশের দূতাবাস পর্যবেক্ষণ করবে এবং দ্বিপক্ষীয় সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেবে। তবে বাগদাদ বৈঠকের ফলাফলের জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে।
উল্লেখ্য, ২০১৬ সালে শিয়া নেতা শেখ নিমর আল-নিমরকে ফাঁসি দেয় সৌদি আরব।এ ঘটনাকে কেন্দ্র করে ইরান ও সৌদি আরবের মধ্যকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এখনো এই দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক যোগাযোগ নেই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments