Wednesday, April 17, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিভুয়া ছবি শনাক্ত করবেন কিভাবে?

ভুয়া ছবি শনাক্ত করবেন কিভাবে?

কয়েকটি ক্লিকেই এখন ছবি বদলে ফেলা যায়। ফলে খালি চোখে যা দেখছেন তার সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক না-ও থাকতে পারে। হাইপার রিয়ালিটির এই যুগে ছবির বাস্তবতা বদলে দেওয়া বা ইমেজ ম্যানিপুলেট করার কৌশল দিন দিন উন্নত হচ্ছে। কমে এসেছে এডিটেড ও আসল ছবির পার্থক্য।

সতর্ক থাকতে হলে জানতে হবে ভুয়া ছবি শনাক্তের কৌশল।

শনাক্তের উপায়

আলোর তারতম্য খেয়াল করে সম্পাদনা করা ছবি শনাক্ত করা যেতে পারে। আলোর উৎস চোখের মণিতে প্রতিফলিত হয়। ছবিতে থাকা ব্যক্তির চোখের আলো যদি জায়গার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হয় তবে সতর্ক হতে হবে।

ব্যক্তি বা বস্তুর ছায়া দেখেও ভুয়া ছবি শনাক্ত করা যেতে পারে। ব্যক্তি বা বস্তুর সঙ্গে ছায়ার তারতম্য থাকবে। হাতের ও কাপড়ের অবস্থান দেখেও অনেক সময় এআই জেনারেটেড ছবি চেনা যায়।

গুগলের ভেরিফিকেশন টুল আছে, নাম ‘ভেরিফিকেশন ইমেজ সার্চ

এই টুল দিয়ে এআই জেনারেটেড ছবি শনাক্ত করা যায়। কোনো ছবি বা ভিডিও ইন্টারনেটে আপলোড করলে মেটাডাটা তৈরি হয়। এই মেটাডাটা দেখেও ভুয়া ছবি শনাক্ত করা সম্ভব। বিভিন্ন অ্যাপ ও ওয়েবসাইট থেকে মেটাডাটা বের করা যায়। মেটাডাটার অন্তর্ভুক্ত থাকে ছবি তোলার সময়ক্ষণ, লোকেশন, তারিখ, ডিভাইসের মডেল, ক্যামেরার সেটিংস এবং এডিটিংসংক্রান্ত তথ্য।
কোন এডিটিং সফটওয়্যার দিয়ে ছবিটি তৈরি করা হয়েছে সেটাও মেটাডাটায় উল্লেখ থাকে। কোনো ছবির সঙ্গে মেটাডাটার মিল না থাকলে তা ইমেজ ম্যানুপুলেশনের সংকেত।

এআই জেনারেটেড ছবি চেনার উপায় হলো ছবি গুগলে আপলোড করে সার্চ করে দেখা। বিভিন্ন ওয়েবসাইটে ছবিটি আপলোড করা হলে এবং এই ছবির পাশে অন্যান্য এআই জেনারেটেড ছবি থাকলে বিষয়টি সন্দেহজনক।

শুধু এআই ইমেজ জেনারেটর নয়, লাইটরুম সফটওয়্যারে যুক্ত হওয়া এআই টুলও বিভ্রান্তিকর ছবি তৈরির সুযোগ দিচ্ছে। তবে এআই টুল যে শুধু বিভ্রান্তি ছড়াতেই ব্যবহৃত হচ্ছে তা নয়। ‘জেনারেটিভ ফিল নামের একটি এআই ফিচার দিয়ে প্রম্পট লিখে ছবির বিভিন্ন উপাদান তৈরি করা সম্ভব হচ্ছে। এ ছাড়া ছবিতে বিভিন্ন উপাদান যোগ করা কিংবা সরিয়ে ফেলার সুবিধা পাওয়া যাচ্ছে।

এআই দিয়ে ছবিতে ডিটেইল যুক্ত করার কাজটা এখন পিক্সেল ৮ সিরিজের ফোনগুলো দিয়েও করা যাচ্ছে। ফলে ছবি এডিটিংয়ে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করা থেকে বেঁচে যাচ্ছেন ফটোগ্রাফাররা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments