Wednesday, April 17, 2024
spot_img
Homeধর্মভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন ইইউর নাগরিকরা

ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন ইইউর নাগরিকরা

হজ ও ওমরাহ প্রক্রিয়া সহজ করতে নানা উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর স্থায়ী বাসিন্দাদের ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ রয়েছে। ওমরাহ করতে তাদের আগে থেকে ভিসা নেওয়ার প্রয়োজন নেই। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সৌদি আরবের ভিশন ২০৩০-এর সঙ্গে সংগতি রেখে ওমরাহযাত্রীদের জন্য উন্নতমানের পরিষেবা এবং সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা আরো সমৃদ্ধ করতে এই পদক্ষেপ নেওয়া হয়। এখন সহজেই ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ওমরাহর সময়সূচি নির্ধারণ করা যাবে। এমনকি সরাসরি মক্কায় পৌঁছে ওমরাহ পালন করা যাবে। তা ছাড়া আমেরিকা, ব্রিটেনসহ ইউরোপীয়দের জন্য অন অ্যারাইভাল ভিসাও চালু করা হয়।

ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন পর্যন্ত বাড়ানো হয়। তা ছাড়া সাউদিয়া এয়ারলাইনসের মাধ্যমে ৯৬ ঘণ্টার ট্রানজিট বা স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ পালন করা যায়। আর নুসুক অ্যাপের মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসা পাওয়া যায়।

গত বছর বিভিন্ন দেশ থেকে ১৩ কোটি ৫৫ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।

একই বছর ২৮ কোটির বেশি মুসল্লি পবিত্র মসজিদে নববীতে নামাজ পড়ে ও রওজা শরিফ জিয়ারত করে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ১ মার্চ হজের ভিসা ইস্যু শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। এরপর ৯ মে থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে।সূত্র : গালফ নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments