Sunday, March 3, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিভাষার মাসে ডিজিটাল আর্কাইভ ‘বই চিত্র’

ভাষার মাসে ডিজিটাল আর্কাইভ ‘বই চিত্র’

বাংলা সাহিত্যের ডিজিটাল প্ল্যাটফরম হিসাবে দেশের প্রথম বাংলাভাষায় রচিত বইয়ের ডিজিটাল আর্কাইভ ‘বইচিত্র’ অ্যাপ উন্মোচিত হলো বৃহস্পতিবার। ডিজিটাল লাইব্রেরি ফরম্যাটে তৈরি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফরমের এ অ্যাপটি টেক্সটের পাশাপাশি আছে অডিও বুক। থাকছে বাংলা চলচ্চিত্রের ভিজ্যুয়াল আর্কাইভও। আবার বই পড়ার সময় পছন্দের অক্ষর নির্বাচন করেও নিতে পারবেন ব্যবহারকারী। তবে ‘স্বত্ব’ অনুযায়ী এর সফটকপি থাকছে সংরক্ষিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘ছোট্ট রাসেল সোনা’ এবং লেখক জাফর ইকবালের লেখা ‘আমার বন্ধু রাশেদ’-এর অডিও বুকসহ অর্ধশত অডিও বইয়ের ভাণ্ডার নিয়ে যাত্রা শুরু করল অ্যাপটি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কেন্দ্রে অ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রধান অতিথির বক্তব্যে ডিজিটাল বাংলাদেশের পরবর্তী গন্তব্য ‘উদ্ভাবনী বাংলাদেশ’ গড়ার ক্ষেত্রে ‘বই চিত্র’- বিশ্বের যেকোনো সময় যেকোনো স্থান থেকে বাংলাভাষার বই খুঁজে পাওয়ার সমাধান বলে মত দেন তিনি।

আইসিটিতে বাংলাকে সমৃদ্ধ করার লক্ষ্যে আইসিটি বিভাগের বাংলাভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের মাধ্যমে অপটিক্যাল ক্যারেকটার রিকগনাইজার (ওসিআর), টেক্সট টু স্পিসসহ ১৫টি টোল তৈরি করা হচ্ছে। সারা দেশে ৭১টি লাইব্রেরিকে ডিজিটালাইজ করা হচ্ছে। একটি ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি করা হচ্ছে যেখানে মানুষ লাখ লাখ বই স্ব স্ব গ্রামে বসে সাবসক্রাইব করতে পারবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments