Friday, April 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিভার্চুয়ালি ড্রোন ওড়াতে সিমুলেশন সফটওয়্যার তৈরি করেছে মাইক্রোসফট

ভার্চুয়ালি ড্রোন ওড়াতে সিমুলেশন সফটওয়্যার তৈরি করেছে মাইক্রোসফট

মাইক্রোসফট এমন একটি সিমুলেশন সফটওয়্যার তৈরি করেছে, যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআইয়ের মাধ্যমে ড্রোনকে প্রশিক্ষণ দেবে। ড্রোন সিমুলেশন সফটওয়্যার

প্রজেক্টটির নাম এয়ারসিম। প্রজেক্ট এয়ারসিম দিয়ে ফ্লাইট সিমুলেটরটির মাধ্যমে ড্রোন ও ফ্লাইং ট্যাক্সিকে প্রশিক্ষণ প্রদান করা যাবে। বাস্তবে যে এলাকার ওপর দিয়ে ড্রোন চালানো অত্যন্ত ঝুঁকিপূর্ণ সেখানে পরীক্ষামূলকভাবে ভার্চুয়ালি ড্রোন ফ্লাইট পরিচালনা করা যাবে।

বিজ্ঞাপনযেমন বৈদ্যুতিক গ্রিডের আশপাশে ড্রোন ওড়ানো ঝুঁকিপূর্ণ। ঝড়-বৃষ্টিতে ড্রোন ওড়ালে ব্যাটারির ওপর কতটা প্রভাব পড়বে তা-ও জানা যাবে। এ বিষয়ে মাইক্রোসফটের করপোরেট ভাইস প্রেসিডেন্ট গুরদিপ পাল জানিয়েছেন, এই সিমুলেটর ইন্ডাস্ট্রিয়াল মেটাভার্সের শক্তি দেখিয়ে দিয়েছে। এই ভার্চুয়ালজগতে ব্যবসা দাঁড়াবে, পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে, তারপর সমাধান খুঁজে বাস্তব জীবনে প্রয়োগ করা হবে। ড্রোনের ফ্লাইট সিমুলেটরটি ব্যবহার করছে মার্কিন কম্পানি এয়ারটোনোমি। কম্পানিটি ড্রোন ব্যবহার করে উইন্ড টারবাইন ও পাওয়ার লাইনের মতো অবকাঠামো পর্যবেক্ষণ করে। উল্লেখ্য, ওপেন সোর্স প্রজেক্ট এয়ারসিমের কাজ শুরু হয় পাঁচ বছর আগে।

 সূত্র : বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments