Wednesday, April 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিকভারত, ইসরায়েল ও আমিরাতকে নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন জোট

ভারত, ইসরায়েল ও আমিরাতকে নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন জোট

ভারত, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) নিয়ে নতুন জোট গড়ছে যুক্তরাষ্ট্র। আগামী মাসেই প্রথম এই চতুর্দেশীয় জোটের শীর্ষ সম্মেলন হবে। যুক্তরাষ্ট্রের এশীয় মিত্র শক্তিগুলোকে আবার কার্যকর করে তোলাই এর লক্ষ্য। এই জোটের নাম দেওয়া হয়েছে ‘আই২ইউ২’।

আগামী মাসে অনুষ্ঠেয় জোটের প্রথম শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি ভারতের প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইসরায়েলের হয়ে থাকবেন সে দেশের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মুহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। বৈঠকটি হবে ভার্চুয়াল মাধ্যমে। আলোচ্যসূচিতে থাকবে খাদ্য নিরাপত্তা সংকটসহ পারস্পরিক সহযোগিতার অন্যান্য ক্ষেত্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, এই ভার্চুয়াল শীর্ষ বৈঠকের নাম দেওয়া হয়েছে ‘আই২ইউ২’। ১৩ থেকে ১৬ জুলাই প্রেসিডেন্ট বাইডেনের মধ্যপ্রাচ্য সফর চলাকালীনই প্রথমবার এই বৈঠকে মুখোমুখি হবেন চার নেতা। প্রেসিডেন্ট বাইডেন এই বৈঠকের মাধ্যমে অন্য তিন নেতার সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করতে আগ্রহী।

মধ্যপ্রাচ্যের দুই মিত্রের পাশে ভারতকে কেন রাখা হয়েছে তার ব্যাখ্যা দিয়ে নেড প্রাইস বলেন, ভারত ভোগ্য পণ্যের বিপুল বাজার। পাশাপাশি দেশটি উচ্চ প্রযুক্তি এবং বেশি চাহিদার পণ্য উৎপাদনেও ভালো অবস্থানে। তাই এ ক্ষেত্রগুলোতে এই দেশগুলো একসঙ্গে কাজ করতে পারে। প্রয়োজন অনুযায়ী প্রযুক্তি, বাণিজ্য, জলবায়ু অথবা কভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই নিয়েও পারস্পরিক মতবিনিময় হতে পারে। এমনকি প্রতিরক্ষা ক্ষেত্র নিয়েও আলোচনা সম্ভব।

প্রসঙ্গত, ১৩ জুলাই থেকে তিন দিনের মধ্যপ্রাচ্য সফর শুরু করছেন বাইডেন। তিনি যাবেন সৌদি আরব, ইসরায়েল ও ফিলিস্তিনের পশ্চিম তীরে। সেই সফর চলাকালীনই ‘আই২ইউ২’ শীর্ষ সম্মেলনে অন্য তিন দেশের নেতার সঙ্গে মিলিত হবেন তিনি।  

সূত্র : আনন্দবাজার পত্রিকা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments