Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকভারতে প্রথম কেবলভিত্তিক রেল সেতু প্রস্তুত

ভারতে প্রথম কেবলভিত্তিক রেল সেতু প্রস্তুত

ভারতে প্রথম কেবলভিত্তিক রেল সেতু চলাচলের জন্য প্রস্তুত হয়েছে। অঞ্জি খাড় নামের সেতুটির মোট দৈর্ঘ্য ৭২৫.৫ মিটার। এর ওপর দিয়ে ১০০ কিলোমিটার বেগে ছুটতে পারবে ট্রেন। এর ফলে ভারতের বিশাল রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে প্রত্যন্ত জম্মু কাশ্মীর।

সেতুটি ১৫ মিটার চওড়া। মূল সেতুর দৈর্ঘ্য ৪৭৩.২৫ মিটার। মূল সেতুটি মাত্র একটি স্তম্ভের ওপর নির্মিত। ভিত থেকে এর উচ্চতা ১৯৩ মিটার এবং নদীর তলদেশ থেকে উচ্চতা ৩৩১ মিটার।

অঞ্জি খাড় সেতুটিকে ধরে রেখেছে ৯৬টি তার। একেকটি তারের দৈর্ঘ্য ৮২ থেকে ২৯৫ মিটার। সেতুটির নকশা এমনভাবে করা হয়েছে, যাতে ভারি বাতাসের সঙ্গে ভারি ঝড় এলেও একে নড়াতে না পারে। ২১৩ কিলোমিটার বেগে বাতাস এলেও সেতুটিকে নাড়াতে পারবে না। প্রতি মুহূর্তে সেতুটির খবর নিতে বসানো হয়েছে বিভিন্ন ধরনের সেন্সর। সম্প্রতি এর একটি ভিডিও প্রকাশ করেছেন দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ক্যাপশনে লেখা হয়েছে, ১১ মাসের মধ্যে নির্মাণ করা হয়েছে ভারতের প্রথম কেবলভিত্তিক রেল সেতু। ৯৬টি তার একে ধরে রেখেছে। এসব তারের দৈর্ঘ্য ৬৫৩ কিলোমিটার।

ভারতীয় রেলওয়ের সবচেয়ে চ্যালেঞ্জিং উদমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিংক প্রকল্পের আওতাধীন সেতুটি জম্মু-কাশ্মীর রাজ্যের রেইসি জেলায় নির্মিত হয়েছে। সূত্র : এনডিটিভি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments