Friday, April 12, 2024
spot_img
Homeবিচিত্রভারতে পাওয়া গেলো ৪ হাজার বছর পূর্বের তামার অস্ত্র

ভারতে পাওয়া গেলো ৪ হাজার বছর পূর্বের তামার অস্ত্র

ভারতের উত্তরপ্রদেশে মাটির নিচে পাওয়া গেলো ৪ হাজার বছর পূর্বের অস্ত্র। নিজের জমি খুঁড়ার সময় সেখানকার এক কৃষক এই প্রাচীন অস্ত্রের সন্ধান পান। জানা গেছে, এগুলো তামার তৈরি। কারা এই অস্ত্রগুলো ব্যবহার করতো তা জানতে এখন গবেষণা চলছে। হিন্দুস্তান টাইমসের খবরে জানানো হয়েছে, উত্তরপ্রদেশের মণিপুর জেলায় এক কৃষক জমি চাষ করতে গিয়ে এই অস্ত্রগুলো পান। জমি সমান করার সময় তার কোদালে যেন কিছু ঠেকতে থাকে। এরপরই তিনি আরও খোঁড়াখুঁড়ি করেন। তখনই এই তলোয়ারগুলি বের হয়।

যদিও তিনি প্রথমে ভেবেছিলেন এগুলো সোনা বা রূপার তৈরি হতে পারে। তাই তিনি সেগুলো নিজের বাড়িতে নিয়ে গিয়ে লুকিয়ে ফেলেন। তবে আস্তে আস্তে সেটা নিয়ে কথা ছড়াতে শুরু হলে পুলিশ বিষয়টি জেনে ফেলে।

এরপরই সেখানে যান আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা। তারাই জানান যে, এগুলি তাম্র যুগের অস্ত্র বলে মনে করা হচ্ছে। প্রায় চার হাজার বছরের পুরানো হতে পারে। এগুলি চালকোলিথিক যুগের বলে মনে করা হচ্ছে। কিছু মাটির পাত্রও পাওয়া গিয়েছে। কিন্তু এখানেই কেন এত অস্ত্র পাওয়া গেল তা এখনও জানা যায়নি। যদিও প্রতœতত্ত্ববিদ রাজ কুমার জানিয়েছেন, এই অস্ত্র প্রমাণ করছে সেই যুগের মানুষ নিজেদের মধ্যে লড়াই করত।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments