Tuesday, May 17, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবড়দিন ও ওমিক্রন নিয়ে ড. ফাউচির সতর্কতা

বড়দিন ও ওমিক্রন নিয়ে ড. ফাউচির সতর্কতা

যুক্তরাষ্ট্রের মহামারি বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি করোনাভাইরাস ও এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সতর্ক করেছেন। বলেছেন, বড়দিনে মানুষের চলাচল বৃদ্ধিতে বেড়ে যাবে ওমিক্রনের বিস্তার। এমনকি যারা পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন, তাদের মধ্যেও এই ভ্যারিয়েন্টের বিস্তার ঘটবে। এ নিয়ে কোন সংশয় নেই বলে জানিয়েছেন তিনি। বলেছেন, ওমিক্রনের ছড়িয়ে পড়ার ব্যতিক্রমী সক্ষমতা আছে। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, রোববার এনবিসি’র মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ সতর্কতা দিয়েছেন তিনি। ড. অ্যান্থনি ফাউচি মহামারি নিয়ে যুক্তরাষ্ট্র সরকারকে পরামর্শ দিয়ে থাকেন। তিনি বলেছেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।মারাত্মকভাবে রূপান্তরিত এই ভ্যারিয়েন্ট প্রচ- গতিতে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন দেশ আবার বিধিনিষেধ কঠোর করছে।

ইউরোপে ফ্রান্স এবং জার্মানি ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে। অন্যদিকে বড়দিনকে সামনে রেখে কঠোর লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস। পাশাপাশি সরকারগুলো বুস্টার ডোজ দেয়ার কর্মসূচি জোরালো করেছে। বিশেষ করে যখন পরীক্ষায় দেখা গেছে বুস্টার ডোজ নিলে ভয়াবহ অসুস্থতা থেকে শতকরা প্রায় ৮৫ ভাগ সুরক্ষা মেলে, তখন এই গতি বৃদ্ধি পেয়েছে।

রোববার ড. ফাউচি বলেছেন, যুক্তরাষ্ট্রে ওমিক্রন দ্রুত বিস্তার লাভ করছে। এর ফলে সারাদেশে স্বাস্থ্য ব্যবস্থার ওপর মারাত্মক প্রভাব পড়তে পারে। তার ভাষায়, যদি আপনি আমাদের হাসপাতালগুলোর দিকে তাকান, তাহলে এখনই দেখতে পাবেন, সেখানে বেশ চাপ পড়েছে। তাই জনগণকে পূর্ব সতর্কতা অবলম্বন করতে হবে। পরতে হবে মাস্ক। রক্ষা করতে হবে সামাজিক দূরত্ব। তিনি অধিক হারে মার্কিনিদের করোনাভাইরাসের টিকা ও বুস্টার ডোজ নেয়ার আহ্বান জানিয়েছেন।

যিনি টিকা এবং বুস্টার ডোজ নিয়েছেন, তবে সংক্রমিত- এর সঙ্গে যারা টিকা আদৌ নেননি তাদের সংক্রমণ তুলনা করেছেন তিনি। বলেছেন, এক্ষেত্রে বড় পার্থক্য হলো ভয়াবহতার ঝুঁকি কম-বেশি। এর আগে শুক্রবার তিনি হোয়াইট হাউজে প্রেস ব্রিফিং করেন। বলেন, টিকা না নেয়া ব্যক্তিদের ভয়াবহ সংক্রমণের ঝুঁকি এবং হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি খুব বেশি। যারা পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন তাদের অবস্থা অনেকটা ভাল। আশানুরূপ সুরক্ষার জন্য পূর্ণ ডোজ টিকা ও সঙ্গে বুস্টার ডোজ উত্তম পন্থা।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের দু’জন সিনেটর ডেমোক্রেট এলিজাবেথ ওয়ারেন (৭২) এবং কোরি বুকার (৫২) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমন সময়ে এসব সতর্কতা দিয়েছেন ড. ফাউচি। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর তথ্যমতে, যুক্তরাষ্ট্রের জনসংখ্যার শতকরা ৭৩ ভাগকে এরই মধ্যে করোনাভাইরাসের কমপক্ষে এক ডোজ টিকা দেয়া হয়েছে। শতকরা ৩০ ভাগকে দেয়া হয়েছে বুস্টার ডোজ। সিডিসির সর্বশেষ হিসাবে বর্তমানে যুক্তরাষ্ট্রে আক্রান্তদের মধ্যে শতকরা প্রায় ৩ ভাগ ওমিক্রনের কারণে সংক্রমিত হয়েছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments