Friday, May 24, 2024
spot_img
Homeজাতীয়ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই

ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই। আজ শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।
তার সহকর্মী ব্যারিস্টার হাসান এম এস আজিম জানান, ক্যান্সারে আক্রান্ত ব্যারিস্টার মইনুল কয়েকদিন ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শনিবার সন্ধ্যা ৬টায় চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ব্যারিস্টার মইনুল হোসেনের জন্ম ১৯৪০ সালে। তিনি বিখ্যাত সাংবাদিক তোফাজ্জল হোসেন মানিক মিয়ার জ্যেষ্ঠ পুত্র। তিনি ১৯৬১ সালে রাষ্ট্রবিজ্ঞান বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তারপরে মিডল টেম্পল এ আইন বিষয়ক পড়াশোনা করেছেন। ১৯৬৫ সালে ব্যারিস্টার-ইন-ল ডিগ্রি অর্জন করেন। মইনুল হোসেন ১৯৭৩ সালে পিরোজপুর থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বাংলাদেশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন।

মইনুল হোসেন বাংলাদেশ-এর সংবাদপত্র মালিকদের সংগঠন বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন এর সভাপতি হিসেবে ২০০০-২০০১ মেয়াদে নির্বাচিত হন তিনি। ২০০৭ সালে ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বে গঠিত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে তথ্য, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত এবং ভূমি মন্ত্রণালয় এর দায়িত্ব পালন করেন তিনি।

টকশোতে নারী আলোচককে ‘চরিত্রহীন’ বলার কারণে ২০১৮ সালের ২২শে অক্টোবর তাকে গ্রেপ্তার করা হয়। তিন মাসের বেশি সময় কারাগারে থাকার পর ২০১৯ সালের ২৭শে জানুয়ারি জামিনে মুক্তি দেয়া হয় তাকে। এছাড়া ইংরেজি দৈনিক নিউনেশনের প্রকাশকের দায়িত্বে ছিলেন মইনুল হোসেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments