Sunday, June 23, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবেতন ভাতার দাবিতে যুক্তরাষ্ট্রে নার্সদের নজিরবিহীন ধর্মঘট

বেতন ভাতার দাবিতে যুক্তরাষ্ট্রে নার্সদের নজিরবিহীন ধর্মঘট

বেতন ভাতা ও অন্যান্য সুবিধার দাবিতে যুক্তরাষ্ট্রে ধর্মঘট শুরু করেছেন কয়েক হাজার নার্স। তবে অ্যাসোসিয়েশন জানিয়েছে, এ সময় রোগীদের সেবা দেয়া অব্যাহত থাকবে। সোমবার (৯ জানুয়ারি) থেকে নিউইয়র্কে দুটি হাসপাতালের সাত হাজার নার্স এ ধর্মঘট শুরু করেন।
নিউইয়র্কের ম্যানহাটানের মাউন্ড সিনাই ও ব্রঙ্কসের মন্টেফিওর হাসপাতালের সাত হাজারের বেশি নার্স সোমবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন। এতে স্বাভাবিকভাবেই ব্যাহত হচ্ছে হাসপাতালের স্বাভাবিক কার্মক্রম।
তবে নিউইয়র্ক নার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ন্যান্সি হেগান বলেন, ‘আমরা শান্তিপূর্ণ ধর্মঘট পালন করছি। কোনো যুদ্ধ করছি না। ধর্মঘট চলার সময়ে আমরা হাসপাতালের ভেতরেই থাকব এবং রোগীদের সেবা দেব। তবে তা অবশ্যই নিজেদের বাঁচিয়ে এবং নিরাপদে রেখে।’
করোনা মহামারি পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্রে হঠাৎ করেই বেড়ে গেছে রোগ-বালাই। হাসপাতালগুলোতে রোগী ভর্তি হচ্ছেন আগের চেয়ে অনেক বেশি। বেড়েছে নার্সদের কাজের চাপও। অন্যদিকে করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বেড়েছে জীবনযাত্রার ব্যয়ও।
এমন পরিস্থিতিতে বেতন ভাতা বৃদ্ধি ও অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করেন নার্সরা। আলোচনা ফলপ্রসূ না হওয়ায় বাধ্য হয়ে ধর্মঘটের সিদ্ধান্ত নেন তারা।
হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ১৯ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব দিয়েছে নার্সদের। নেয়া হয়েছে নতুন নার্স নিয়োগের সিদ্ধান্তও।
এদিকে নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস বলেছেন, গোটা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। চলমান এ ধর্মঘটের কারণে যাতে স্বাস্থ্যসেবা ব্যাহত না হয়, সেদিকে খেয়াল রাখছে স্থানীয় প্রশাসন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments