Wednesday, December 8, 2021
spot_img
Homeআন্তর্জাতিকবৃটেন: জলবায়ু পরিবর্তনকে মিথ্যা মনে করেন কনজারভেটিভ এমপিদের একাংশ

বৃটেন: জলবায়ু পরিবর্তনকে মিথ্যা মনে করেন কনজারভেটিভ এমপিদের একাংশ

দশকের পর দশক ধরে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা চলছে। এরইমধ্যে বিশ্বজুড়ে এর প্রত্যক্ষ প্রভাব পড়তে শুরু করেছে। বিশ্বকে বাঁচাতে দ্রুত কার্যকরি ব্যবস্থা গ্রহণ করতে হুঁশিয়ারি বার্তা দিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। রাজনীতিবিদদের উপরে চাপ প্রয়োগে এক্টিভিস্টদের চেষ্টার শেষ নেই। এত কিছুর পরেও জলবায়ু পরিবর্তনকে ‘ভুয়া’ মনে করেন বৃটিশ কনজারভেটিভ পার্টির এমপিরা! দেশটির গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের এক জরিপ তাই বলছে। এতে দেখা গেছে, প্রতি ১৫ কনজারভেটিভ এমপির একজনই জলবায়ু পরিবর্তন যে বাস্তব তা বিশ্বাস করেন না।

রাজনৈতিক দলগুলোর মধ্যে চালাতো ওই জরিপে দেখা যায় শতাধিক এমপিই জলবায়ু পরিবর্তন নিয়ে নানা সংশয়ে রয়েছেন। তুলনামূলকভাবে কনজারভেটিভ এমপিদের মধ্যে এই হার বেশি।৫ শতাংশ কনজারভেটিভ জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের পেছনে যে বৈজ্ঞানিক ব্যাখ্যা দেয়া হয় তা নিছক কল্পকাহিনী। অপরদিকে ৯ শতাংশ বলেন, জলবায়ু পরিবর্তনের পেছনে মানুষের হাত রয়েছে তা তারা বিশ্বাস করেন না। এছাড়া তিন ভাগের এক ভাগ কনজারভেটিভ এমপিই বিশ্বাস করেন না জলবায়ু পরিবর্তনের প্রভাব এরইমধ্যে দেখা যাচ্ছে। বিশ্বজুড়ে যে চরমভাবাপন্ন আবহাওয়া বৃদ্ধি পাচ্ছে তার সঙ্গে জলবায়ু পরিবর্তনের সম্পর্ক নেই বলেই ধারণা তাদের। যদিও বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এরইমধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রমাণ করেছেন।

ফ্রেন্ডস অব দ্যা আর্থ বলছে, বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তার দলের সদস্যদের জলবায়ু পরিবর্তন নিয়ে বোঝাতে ব্যর্থ হয়েছেন তাই দেখিয়ে দিয়েছে এই জরিপ। অথচ তিনি কপ২৬ সম্মেলনে জলবায়ু পরিবর্তন নিয়ে মনকাড়া বক্তব্য দিয়েছেন। জলবায়ু পরিবর্তন থামাতে পদক্ষেপ গ্রহণে জনসনের যোগ্যতা নিয়ে তাই প্রশ্ন উঠছে। স্পষ্টতই দৃশ্যের অন্তরালে প্রধানমন্ত্রীর আরও অনেক কাজ বাকি রয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments