Sunday, March 26, 2023
spot_img
Homeধর্মবৃক্ষনিধন আল্লাহর ক্রোধের কারণ

বৃক্ষনিধন আল্লাহর ক্রোধের কারণ

বৃক্ষরাজি আল্লাহর সৃষ্টির শৈল্পিক নৈপুণ্য প্রকাশ করে থাকে। আল্লাহই সুনিপুণ স্রষ্টা। তিনি সৃষ্টি করেছেন বৈচিত্র্যময় উদ্ভিদরাজি। এসব আমাদের উপকারার্থে আল্লাহ সৃষ্টি করেছেন। একই মাটি ও একই পানিতে আমরা বিভিন্ন উদ্ভিদ জন্মাতে দেখি, যাতে বিভিন্ন ফুল ও ফল হয়। যেগুলো প্রাণীকুলের জীবনোপকরণের জন্য আল্লাহর বিশাল অনুগ্রহ। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘অতএব মানুষ একবার লক্ষ করুক তার খাদ্যের দিকে। আমরা (কিভাবে তাদের জন্য) বৃষ্টি বর্ষণ করে থাকি। অতঃপর ভূমিকে ভালোভাবে বিদীর্ণ করি। অতঃপর তাতে উৎপন্ন করি খাদ্য-শস্য, আঙুর ও শাক-সবজি, জায়তুন ও খেজুর, ঘন পল্লবিত উদ্যানরাজি এবং ফল-মূল ও ঘাস-পাতা—তোমাদের ও তোমাদের গবাদিপশুর ভোগ্যবস্তু হিসেবে।’ (সুরা আবাসা, আয়াত : ৩২)

বৃক্ষ আল্লাহর তাসবিহ পাঠ করে 

বৃক্ষরাজি আল্লাহর তাসবিহ পাঠ করে। এগুলো আল্লাহর গুণগান করে। পবিত্র কোরআনে এসেছে, ‘তুমি কি দেখ না যে আল্লাহকে সিজদা করে যা কিছু আছে নভোমণ্ডলে ও ভূমণ্ডলে এবং সূর্য, চন্দ্র, নক্ষত্ররাজি, পর্বতরাজি, বৃক্ষলতা, জীব-জন্তু ও বহু মানুষ? আর বহু মানুষ আছে তাদের ওপর শাস্তি অবধারিত হয়েছে। আসলে আল্লাহ যাকে লাঞ্ছিত করেন তাকে সম্মানদাতা কেউ নেই। নিশ্চয়ই আল্লাহ যা চান তাই-ই করেন।’ (সুরা হজ, আয়াত : ১৮)

বৃক্ষ মহান আল্লাহর বিশেষ নিয়ামত। বৃক্ষ প্রাণীকুলকে রোদের প্রচণ্ড উত্তাপ থেকে ছায়া দেয়। আমরা যত সুস্বাদু ফল-মূল ভক্ষণ করি, সবই বৃক্ষ থেকে আহৃত। মানবদেহের মরণব্যাধি অনেক রোগের ওষুধ এই বৃক্ষের নির্যাস থেকেই তৈরি হয়। রাসুল (সা.) বৃক্ষনিধন করাকে সম্পূর্ণরূপে নিষেধ করেছেন। তিনি বলেন, ‘যে ব্যক্তি বিনা প্রয়োজনে কুলবৃক্ষ কর্তন করবে, আল্লাহ তাকে অধোমুখে জাহান্নামে নিক্ষেপ করবেন।’ (আবু দাউদ, হাদিস : ৫২৩৯)

আবু বকর (রা.) বৃক্ষ কর্তনের ব্যাপারে সাবধান করেছেন। তিনি ইয়াজিদ বিন আবি সুফিয়ানকে শামে প্রেরণের সময় বিনা প্রয়োজনে কোনো ফলবান বৃক্ষ কর্তন করতে নিষেধ করেছিলেন। (তিরমিজি, হাদিস : ১৫৫২)

বৃক্ষনিধন আল্লাহর ক্রোধের কারণ

যারা নির্বিচারে বৃক্ষনিধন করবে, তারা আল্লাহর ক্রোধের শিকার হবে। আল্লাহ বলেন, ‘যখন সে ফিরে যায় (অথবা নেতৃত্বে আসীন হয়), তখন সে পৃথিবীতে অশান্তি সৃষ্টির এবং শস্য ও প্রাণী বিনাশের চেষ্টা করে। অথচ আল্লাহ অশান্তি পছন্দ করেন না।’ (সুরা বাকারা, আয়াত : ২০৫)

সুতরাং আমরা যেন পৃথিবীতে অশান্তি সৃষ্টি এবং শস্যক্ষেত্র ও প্রাণী ধ্বংসের পাঁয়তারা করে আল্লাহর ক্রোধের শিকার না হই।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments