Sunday, July 14, 2024
spot_img
Homeলাইফস্টাইলবুস্টার ডোজ ছাড়া ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিন অকেজো: গবেষণা

বুস্টার ডোজ ছাড়া ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিন অকেজো: গবেষণা

যুক্তরাষ্ট্রে অনুমোদিত সবগুলো কোভিড ভ্যাকসিনই করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে যথেষ্ট সুরক্ষা দিতে ব্যর্থ। মঙ্গলবার প্রকাশিত এক গবেষণার ফলাফলে এই দাবি করা হয়েছে। তবে এতে জানানো হয়েছে, ভ্যাকসিনের বুস্টার ডোজ হয়তো এই সমস্যার সমাধান করতে সক্ষম হবে। অর্থাৎ, তৃতীয় বা বুস্টার ডোজ শরীরে ওমিক্রনের বিরুদ্ধে পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল, হার্ভার্ড ও এমআইটির গবেষকরা এই গবেষণা করেছেন। তারা মডার্না, জনসন এন্ড জনসন এবং ফাইজার ভ্যাকসিন নিয়েছেন এমন ব্যাক্তিদের রক্ত পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন। ফলাফলে দেখা গেছে, ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দিতে যে এন্টিবডির প্রয়োজন, এসব ভ্যাকসিনের পূর্ণ ডোজ দেয়ার পরেও শরীরে যথেষ্ট পরিমানে সেই এন্টিবডি নেই। এরপর গবেষকরা বুস্টার ডোজ নেয়াদের শরীর থেকে পাওয়া নমুনা বিশ্লেষণ করে সেখানে উল্লেখযোগ্য মাত্রায় এন্টিবডি শনাক্ত করতে পারেন।ফলে ধারণা করা হচ্ছে, বুস্টার ডোজের মাধ্যমে হয়তো ওমিক্রনের বিস্তার থেকে রক্ষা পাওয়া যাবে।

এই গবেষণায় আরও ইঙ্গিত পাওয়া যায় যে, ওমিক্রন পূর্বের ভ্যারিয়েন্টগুলো থেকে অনেক বেশি সংক্রামক। ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন ২গুন বেশি সংক্রামক বলেও জানিয়েছেন তারা। আশঙ্কা রয়েছে, দ্রুতই ডেল্টাকে ছাপিয়ে ওমিক্রনই হতে যাচ্ছে সবথেকে প্রভাবশালী করোনা ভ্যারিয়েন্ট।

গত সপ্তাহেই বায়োএনটেক ও ফাইজার জানিয়েছে, তাদের ভ্যাকসিনের বুস্টার ডোজ গ্রহণ করলে শরীরের ওমিক্রনের বিরুদ্ধে যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা গড়ে ওঠে। তবে মডার্না ও জনসন এন্ড জনসন এখনো এ বিষয়ে কোনো বক্তব্য দেয়নি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments