Monday, May 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকবিশ্ব থেকে নাৎসিবাদকে সমূলে উৎপাটনের প্রতিশ্রুতি দিলেন পুতিন

বিশ্ব থেকে নাৎসিবাদকে সমূলে উৎপাটনের প্রতিশ্রুতি দিলেন পুতিন

বিশ্ব থেকে নাৎসিবাদকে সমূলে উৎপাটন করার প্রতিশ্রুতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার লেনিনগ্রাদ অঞ্চলে দেয়া এক বক্তৃতায় এ প্রতিজ্ঞার কথা বলেন তিনি। এসময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের হাতে নিহত হওয়া সোভিয়েত নাগরিকদের স্মরণে নতুন একটি স্মৃতিসৌধ উদ্বোধন করেন পুতিন। বক্তব্যে পুতিন বলেন, আজকাল নুরেমবার্গ ট্রায়ালের ফলাফলও পালটে দেয়া হচ্ছে। কিছু দেশ নতুন করে ইতিহাস লিখছে। নাৎসিদের অপকর্ম ধুয়ে মুছে তারা এখন নিজেরাই হিটলারের আদর্শ ও কর্ম পদ্ধতি গ্রহণ করেছে।

বক্তব্যে সরাসরি কিছু দেশের নাম উচ্চারণ করেন রুশ প্রেসিডেন্ট। এগুলো হচ্ছে, ইউক্রেন ও বাল্টিক অঞ্চলের কয়েকটি দেশ। তিনি বলেন, এসব দেশগুলোতে যেভাবে আধুনিক নাৎসিবাদকে উৎসাহিত করা হচ্ছে তা গুঁড়িয়ে দেয়া হবে। বাল্টিক দেশগুলোতে থাকা রুশভাষীদের ওপর সেসব দেশের সরকার যে ‘বৈষম্যমূলক’ নীতি গ্রহণ করেছে রাশিয়া প্রথম থেকেই তার বিরোধিতা করে আসছিল।
পুতিন আরও বলেন, কিয়েভের শাসকগোষ্ঠী হিটলারকে আদর্শ মনে করে। যারা তাদের বিরোধিতা করেছে, তাদের ওপরই নৃশংসতা নেমে এসেছে।

নারী, শিশু ও বৃদ্ধদের ওপর নির্বিচারে গোলা ছুড়ে চলেছে তারা। ইউরোপের আরও কয়েকটি দেশেই রুশোফোবিয়া এখন রাষ্ট্রীয় নীতিতে পরিণত হয়েছে। কিন্তু আমরা চিরতরে এই নাৎসিবাদকে মুছে ফেলতে যা যা করা দরকার, তাই করবো। তিনি ভবিষ্যদ্বাণী করেন যে, শিগগিরই নাৎসিবাদের চূড়ান্ত পতন হতে যাচ্ছে।

পুতিন বলেন, আজ থেকে ৮০ বছর পূর্বে সোভিয়েত আর্মি নাৎসি বাহিনীর লেনিনগ্রাদ অবরোধ ভেঙে ফেলেছিল। নাৎসিরা সোভিয়েত নাগরিকদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছিল। সেই নৃশংসতার প্রভাব পরবর্তী প্রজন্মগুলো বয়ে বেড়াচ্ছে। গত আট দশকে সেইসব স্মৃতি এখনও মুছে যায়নি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments