Sunday, June 16, 2024
spot_img
Homeবিচিত্রবিশ্বে প্রথম কফিবিষয়ক মন্ত্রী!

বিশ্বে প্রথম কফিবিষয়ক মন্ত্রী!

বিশ্বের বিভিন্ন দেশের সরকার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ও বিভিন্ন বিষয় দেখভাল করতে মন্ত্রী নিয়োগ করে। কিন্তু বিশ্বের কোথাও কফিবিষয়ক মন্ত্রী নিয়োগ করা হয়েছে, এমন তথ্য কারো জানা নেই। কিন্তু এবার সত্যি সত্যি কফিবিষয়ক মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে।

সম্প্রতি পাপুয়া নিউগিনির সরকার তার দেশে কফি আরও জনপ্রিয় করে তুলতে একজন মন্ত্রী নিয়োগ করেছে। এই মন্ত্রীর কাজ হবে কফিবিষয়ক নানা কিছু দেখভাল করা। কেন এই সিদ্ধান্ত? এর কারণ হচ্ছে পাপুয়া নিউগিনিতে কফি অতি গুরুত্বপূর্ণ এক বাণিজ্যিক উপকরণ।
দেশটির মোট উৎপাদিত কৃষি পণ্যের রফতানির ২৭ শতাংশই কফি। আর মোট জিডিপি’র ৬ শতাংশ আসে কফির ব্যবসা থেকেই। পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী তার নবনিযুক্ত কফিবিষযক মন্ত্রীকে বলেছেন, চলতে ফিরতে আড্ডায় গল্পে সব জায়গায় তিনি যেন কফি নিয়ে ব্যস্ত থাকেন।

শুধু কফির বিষয়টি দেখতে মন্ত্রী পদে নিয়োগের ঘটনা বিশ্বে এটাই প্রথম। সেদিক থেকে এটা খুবই তাৎপর্যপূর্ণ। এ মাসে নির্বাচনে জয়ী হয়ে পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন জেমস মারাপে। কয়েকদিন আগে তিনি নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন। তার মন্ত্রিসভার নতুন দুটি পদ আলোচনায় এসেছে। একটি হচ্ছে কফিমন্ত্রী ও অন্যটি পাম তেলবিষয়ক মন্ত্রী।

প্রধানমন্ত্রী জেমস মারাপে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ করার নির্দিষ্ট লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ করেছেন। কফি ও পাম তেল পাপুয়া নিউগিনির দুটি শীর্ষ রফতানি পণ্য। কফিমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক মন্ত্রী জো কুলি।
প্রধানমন্ত্রী বলেছেন, জো কুলির অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই হবে তার একমাত্র কাজ। তাই তাকে শুধু কফি নিয়েই ভাবতে বলা হয়েছে। সূত্র : সিএনএন, দ্য গার্ডিয়ান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments