Wednesday, December 8, 2021
spot_img
Homeবিচিত্রবিশ্বের সেরা পর্যটন গ্রাম পচামপেল্লি

বিশ্বের সেরা পর্যটন গ্রাম পচামপেল্লি

মাত্র ২৮ স্কয়ার কিলোমিটারের একটি গ্রাম। নাম পচামপেল্লি। সেই গ্রামটিকেই বিশ্বের সেরা গ্রাম হিসেবে বিবেচনা করেছে  জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডাব্লিউটিএ)। 

জানা গেছে, ভারতের হায়দরাবাদে গ্রামটি অবস্থিত। রেশমের কাপড় এবং সুতির সুতার জন্য গ্রামটি বিখ্যাত। এছাড়া বিভিন্ন ফোন নম্বর সম্বলিত ঝকঝকে বিলবোর্ডের বাড়তি শোভা রয়েছে সেই গ্রামের বিভিন্ন জায়গায়।

কেউ যদি হায়দরাবাদ মহাসড়ক দিয়ে বাম দিকে এমজি রোডের দিকে যেতে থাকে, পচামপেল্লি গ্রামের কাছাকাছি যেতেই অন্যরকম ভালোলাগা কাজ করবে। চাষের জমি, বাড়ি থেকে পাহাড় দেখার অদ্ভুত অনুভূতি কাজ করবে সেখানে।

সেখানে যাওয়া লোকজন কেনাকাটায় ব্যস্ত সময় পার করে। কারণ, সেখানে রাস্তার দু’ধারে নানা রকমের জিনিসের পসরা সাজানো রয়েছে। হায়দরাবাদ ছাড়াও বিভিন্ন স্থান থেকে পর্যটকরা সেখানে নৈসর্গিক দৃশ্য দেখা ছাড়াও কেনাকাটার জন্য যান।

দোকানগুলোতে শৌখিন এবং অত্যন্ত আধুনিক মানের জিনিস থাকে।  এসব দোকানের অনেকগুলোই নারীরা দেখাশোনা করেন। দোকানগুলোর কারণে নারীরাও এখন স্বাবলম্বী।

শাড়ির উপর অনেকেই নকশা তৈরি করে বিক্রি করেন। সেসব শাড়ির যথেষ্ট কদর রয়েছে। এতে করে হাতের কাজেরও মূল্যায়ন হচ্ছে।

করোনাভাইরাস মহামারির মধ্যে পর্যটক আসা বন্ধ ছিল। তবে এখন আবারও সেখানে পর্যটক ফিরেছে। পর্যটকরা দিনের বেলঅ এলে চাইলে তারা রাতেও থেকে যেতে পারছেন। সেই ব্যবস্থাও রয়েছে গ্রামটিতে। নানা রকমের সুবিধা এবং জনগণের আকর্ষণের দিকটি বিবেচনা করে পচামপেল্লিকে বিশ্বের সেরা পর্যটন গ্রাম ঘোষণা করা হয়েছে।
সূত্র: দ্য হিন্দু।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments