Friday, May 24, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিশ্বের সবচেয়ে সরু, ভাঁজযোগ্য মোবাইল ফোন উন্মোচন শাওমির

বিশ্বের সবচেয়ে সরু, ভাঁজযোগ্য মোবাইল ফোন উন্মোচন শাওমির

বৃহস্পতিবার (১১ আগস্ট) শাওমি তাদের দ্বিতীয় জেনারেশনের ফোল্ডেবল ফোন উন্মোচন করেছে। একই সপ্তাহে স্যামসাং এবং মটোরোলাও তাদের ফোল্ডিং ফোন বাজারে আনার খবর জানিয়েছে।

শাওমির ‘মিক্স ফোল্ড ২’ ফোনটি বইয়ের মত ভাঁজ করা এবং খোলা যাবে। ফোনটির বিজ্ঞাপনে শাওমির অন্যান্য সুবিধার সাথে এর আল্ট্রাস্লিম ডিজাইনের ব্যপারে জোর দেওয়া হয়েছে।

ভাঁজ করা অবস্থায় ফোনটির পুরুত্ব ১১ দশমিক ২ মিলিমিটার।    এ হিসেবে এটি বিশ্বের সবচেয়ে পাতলা ফোল্ডেবল ফোন। কিছুদিনের মধ্যে বাজারে আসতে যাওয়া স্যামসাং এর ‘গ্যালাক্সী জেড ফোল্ড ৪’ এর থেকেও শাওমির ফোনটি ৪ মিলিমিটার বেশি চিকন। শাওমির দাবি, তাদের মাইক্রো ওয়াটারড্রপ কব্জার কারণে এরকম পাতলা ডিজাইনের ফোন তৈরি করা সম্ভব হয়েছে।

মিক্স ফোল্ড ২ ফোনটিতে দুইটি ডিসপ্লে থাকবে। কভারে একটি ৬ দশমিক ৫৬ ইঞ্চির প্যানেল থাকবে যা ফোনের ভাঁজ খোলার পর ৮ ইঞ্চি পর্যন্ত প্রশস্ত হবে। সেলফি তোলার জন্য ফোনটির সামনের অংশে থাকছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা এবং পেছনে থাকছে টেলিলেন্সসহ তিনটি ক্যামেরা।

ফোনটি চালাতে ব্যবহার করা হবে কোয়ালকম এর সর্বশেষ স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন প্লাস ১ চিপসেট। যা স্যামসাং এবং মটোরোলার নতুন ফোল্ডিং ফোনেও ব্যবহার করা হবে। এছাড়াও থাকছে হার্মান কার্ডন এর দুইটি স্পীকার, ৪,৫০০ এমএএইচ এর ব্যাটারি এবং ৬৭ ওয়াটের দ্রুত চার্জিং ব্যবস্থা।

ফোনটি শুধু চীনের মেইনল্যান্ডে পাওয়া যাবে। দাম নির্ধারণ করা হয়েছে  ৮ হাজার ৯শ ৯৯ ইউয়ান যা প্রায় ১ হাজার ৩শ মার্কিন ডলারের সমতূল্য। ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের তথ্যমতে ২০২১ সালে ৭ দশমিক ১ মিলিয়ন ফোল্ডেবল ফোন বাজারজাত করা হয়েছিল, যা ২০২০ এর তুলনায় ২৬৪.৩ শতাংশ বেশি।

সূত্র: সিনেট

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments