Friday, May 24, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিশ্বের শেষ সেলফি!

বিশ্বের শেষ সেলফি!

পৃথিবীর শেষ দিনেও কি মানুষ সেলফি তুলবে? সেই সেলফিটিই বা দেখতে কেমন হবে? আর এসব জল্পনা-কল্পনার সমাধান দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা ‘ডেল-ই’। বিশ্বের শেষ সেলফি দেখতে কেমন হবে তেমন একটি নিদের্শনা দেওয়া হয়েছিল ‘ডেল-ই’কে। আর দর্শক বা অনুসারীদের অনুরোধে সেই নির্দেশনা থেকেই পৃথিবীর শেষ দিনে মানুষ কিভাবে ছবি তুলবে, সেই ইমেজ বানিয়ে ফেলে সেটি। আর সেসব প্রকাশিত হয়েছে টিকটিকের ‘রোবট ওভাররোড’ অ্যাকাউন্টে।

কৌতূহল থাকতে পারে, ছবিটি দেখতে কেমন? সেলফিগুলো দেখতে ভয়ংকর। মনে হবে ভূতের কঙ্কাল। পেছনের ব্যাকগ্রাউন্ডও ভীতিকর। এই সেলফিগুলোতে মানুষের চোখ বড়, মাথায় কোনো চুল দেখা যাচ্ছে না। এ ছাড়া আঙুলগুলো বেশ লম্বা লম্বা। মুখের ধরনও পাল্টে যাচ্ছে। এ ধরনের ছবিকে হন্টিং ইমেজও বলা হয়। কেউ কেউ জম্বিও ভাবতে পারে।

মজার বিষয় হলো, কৃত্তিম বৃদ্ধিমত্তা দ্বারা তৈরি করা চারটি ছবিতেই দেখা যাচ্ছে মানুষ হাতে স্মার্টফোন ধরে আছে। তবে অনেকে আবার একে অন্য গ্রহের ছবি বলে মনে করছে। সব ছবিতে একই ব্যাকগ্রাউন্ড দেখাচ্ছে বলে অনেকে টিকটকে মন্তব্য করেছে। তবে যাদের হার্টের সমস্যা তাদের এই সেলফিটি দেখার দরকার নেই। টিকটকের ‘রোবট ওভাররোড’ অ্যাকাউন্টে পোস্টটিতে ১২.৭ মিলিয়ন ভিউ হয়েছে।

ডেল-ই কী?

২০২১ সালের জানুয়ারিতে চালু হওয়া ডেল-ই কৃত্রিম বৃদ্ধিমত্তা ব্যবহার করে আপনার দেওয়া মেসেজের ওপর ভিত্তি করে ছবি তৈরি করে থাকে। এটি এখন বেটা ভার্সনে রয়েছে। এর নামকরণ করা হয়েছে শিল্পী সালভা ডালির নামে। প্ল্যাটফরমটি দাবি করছে তারা বাস্তবধর্মী ছবি বানাচ্ছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments