Friday, November 26, 2021
spot_img
Homeবিচিত্রবিশ্বের প্রাচীনতম হুইস্কি, দামে রেকর্ড!

বিশ্বের প্রাচীনতম হুইস্কি, দামে রেকর্ড!

বিশ্বের প্রাচীনতম একক মল্ট স্কচ হুইস্কির দুটি বোতল পাওয়া গেছে। ৮০ বছর ধরে এগুলো একটি ব্যারেলে ছিল। বেলজিয়ামের ওয়েস্ট ফ্ল্যান্ডার্সের একটি স্থানীয় দোকানে প্রতি বোতল বাংলাদেশি টাকায় প্রায় ৯৩ লাখ টাকায় বিক্রি হচ্ছে।

মার্টিন কোয়েন নামের এক ব্যক্তি মুরসেলে তার নতুন হুইস্কির দোকান ‘টপ মল্টস’ চালু করেন। দোকান চালুর মাত্র এক মাসের মধ্যে তিনি স্কটল্যান্ডের ব্যালিন্ডালোকের গ্লেনলিভেট ডিস্টিলারির গর্ডন এবং ম্যাকফেইল জেনারেশনস- এর ৮০ বছর পুরনো হুইস্কির দুটি বোতল বিক্রি করেন।

কোয়েন ব্রাসেলস টাইমসকে জানান, ‘এটি এখন পর্যন্ত তৈরি সবচেয়ে পুরানো হুইস্কি,”। “এটি ৮০ বছর বয়সী, যা এখনও পর্যন্ত ব্যারেলে দীর্ঘতম সময় ধরে থাকা হুইস্কি। এই কারণেই এটি অনন্য।’

১৯৪০ সালের ৩ ফেব্রুয়ারী এই মদ সংরক্ষণের জন্য রাখা হয়। ফার্মের জর্জ উরকুহার্ট এবং তার পিতা জন, একটি নির্দিষ্ট ‘গর্ডন এবং ম্যাকফেইল’-এর ব্যারেলে এটি সংরক্ষণ করেছিলেন। কোয়েন বলেন, এত দীর্ঘ সময়ের জন্য ব্যারেলে হুইস্কি রাখা খুব বিরল ঘটনা কারণ স্পিরিট সাধারণত প্রতি বছর তার অ্যালকোহল শতাংশের ১-২ শতাংশ হারায়।

‘একবার যখন অ্যালকোহলের মাত্রা ৪০ শতাংশের এর নিচে হয়ে যায়, আপনি এটিকে আর হুইস্কি বলতে পারবেন না,’ জানান তিনি। কিন্তু “গর্ডন এবং ম্যাকফেইল গুদামে, তারা ১২-১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় রাখতে সক্ষম ছিল, তাই কম তরল বাষ্পীভূত হয়েছে। তাদের গুদামের মেঝে মাটির তৈরি। এটি ব্যারেলগুলিকে ঠান্ডা রাখে এবং “ব্যারেল নিজেথেকে খুব বেশি শ্বাস নেয় না, তাই, আবার, এই বিশেষ ব্যারেলের ভিতরে রাখলে কম তরল বাষ্পীভূত হয়।” কোয়েন সম্প্রতি দুটি বোতল স্পিরিট কিনতে পেরেছেন। তবে তিনি আসল ক্রয় মূল্য প্রকাশ করেননি। 

গত এক মাস আগে কোম্পানিটি প্রথম এই হুইস্কি সম্পর্কে জানায়। পরে হুইস্কিটির একটি বোতল নিলামে বিক্রি করা হয়। একটি একক বোতলের দাম তখন প্রায় ১ লাখ ৬৬ হাজার ইউরো ওঠে। বাংলাদেশি টাকায় যার দাম প্রায় ১ কোটি ৬৫ লাখ টাকা। এটি বিশ্বের প্রাচীনতম একক মল্টের দাম হিসাবে একটি নতুন রেকর্ড স্থাপন করেছে।

সূত্র: ব্রাসেলস টাইমস।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments