Saturday, January 22, 2022
spot_img
Homeআন্তর্জাতিকবিশ্বজুড়ে রেকর্ড : ৪৮৮ সাংবাদিক কারাবন্দি

বিশ্বজুড়ে রেকর্ড : ৪৮৮ সাংবাদিক কারাবন্দি

বিশ্বজুড়ে চলতি বছরে অন্তত ৪৮৮ সাংবাদিক ও গণমাধ্যমকর্মীকে তাদের কাজের জন্য কারাগারে যেতে হয়েছে। একই সঙ্গে এক বছরে প্রাণ হারিয়েছেন আরও ৪৬ জন সাংবাদিক। বৃহস্পতিবার গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) বার্ষিক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। -এএফপি, ডি ডব্লিউ

১৯৯৫ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বজুড়ে সাংবাদিকদের কারাবন্দি এবং প্রাণহানির তথ্য প্রকাশ করে আসছে আরএসএফ। ফরাসি এই সংগঠন বলেছে, ১৯৯৫ সালে এই প্রতিবেদন প্রকাশ শুরু হওয়ার পর থেকে এ বছরই সবচেয়ে বেশিসংখ্যক ৪৮৮ জন সাংবাদিক কারাবন্দি রয়েছেন। যা গত বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি। চলতি বছর সাংবাদিকদের নির্বিচারে কারাগারে রাখার ক্ষেত্রে এগিয়ে আছে তিনটি দেশ। মিয়ানমার, যেখানে গত ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে দমন-পীড়ন চালানো হয়।

আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিতর্কিত পুনঃনির্বাচনের পর বেলারুশে বিক্ষোভে ব্যাপক ধরপাকড় চালানো হয়। আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করে কঠোর অভিযান চালায় চীন। চলতি বছর ৪৬ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে, যা ১৯৯৫ সালের শুরুর পর সবচেয়ে কম। যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে স্থিতিশীলতা ফিরতে শুরু করায় সাংবাদিকদের প্রাণহানির সংখ্যা কমছে ধারণা করছে আরএসএফ। ২০২১ সালে মেক্সিকোতে ৭ জন, আফগানিস্তানে ৬ জন, ইয়েমেনে এবং ভারতে ৪ জন করে সাংবাদিক নিহত হয়েছেন।

সিরিয়া, ইরাক, ইয়েমেনের পরিস্থিতি তুলনামূলক স্থিতিশীল হওয়ায় সাংবাদিকদের প্রাণহানি কমেছে বলে জানিয়েছে আরএসএফ। সংগঠনটি বলছে, বিশ্বজুড়ে ২০২১ সালে ৬০ নারী সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। নারী সাংবাদিকদের গ্রেফতারের এই সংখ্যা গত বছরের তুলনায় ৩৩ শতাংশ বেশি। নারী সাংবাদিক গ্রেফতারেও শীর্ষে আছে চীন। দেশটিতে ১৯ জন নারী সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। বেলারুশে ১৭ জন এবং মিয়ানমারে ৯ জন নারী সাংবাদিক গ্রেফতার হয়েছেন।

বিশ্বে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সবচেয়ে সাংবাদিক গ্রেফতার করেছে চীন। দেশটিতে অন্তত ১২৭ সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। ৫৩ সাংবাদিক গ্রেফতার করে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে মিয়ানমার। এছাড়া তৃতীয় ভিয়েতনামে ৪৩, বেলারুশে ৩২ এবং সৌদি আরবে ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে।

বাংলাদেশ পরিস্থিতি : আরএসএফ বলছে, ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে একজন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। তার নাম বোরহান উদ্দিন মুজাক্কির। নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাটের পৌর মেয়র আবদুল কাদের মির্জার অনুসারীদের সঙ্গে আওয়ামী লীগের একাংশের নেতাকর্মীদের সংঘর্ষের মধ্যে গুলিবিদ্ধ হয়ে তিনি মারা যান। ২৫ বছর বয়সি মুজাক্কির দৈনিক বাংলাদেশ সমাচার এবং অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজারের কোম্পানীগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে দায়িত্বরত ছিলেন। এছাড়া ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় কারাগারে বন্দি থাকা অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যু হয়। আরএসএফ তার নাম ‘সিটিজেনস জার্নালিস্ট’ ক্যাটাগরিতে উল্লেখ করেছে।

২০২১ সালে বাংলাদেশে তিনজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে আরএসএফ। তারা হলেন দৈনিক জনতা ও ঝালকাঠির আঞ্চলিক দৈনিক সময়ের বার্তার নলছিটি প্রতিনিধি খলিলুর রহমান মৃধা, ডেল্টা টাইমসের আহমেদ খান বাবু এবং বাণিজ্য প্রতিদিনের মোহাম্মদ আখতারুজ্জামান। আরএসএফ বলেছে, যে সাংবাদিকরা তাদের দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন কিংবা জেলে গেছেন শুধু তাদের তথ্য পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments