Friday, May 24, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিশ্বজুড়ে ৪০ শতাংশ চাকরির ওপর প্রভাব ফেলবে এআই: আইএমএফপ্রধানের সতর্কবার্তা

বিশ্বজুড়ে ৪০ শতাংশ চাকরির ওপর প্রভাব ফেলবে এআই: আইএমএফপ্রধানের সতর্কবার্তা

এই যুগে এআইয়ের ব্যবহার না জানলে বা এআইকে কাজে লাগাতে না শিখলে পিছিয়ে পড়তে হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভার দেওয়া সতর্কবার্তায় এমন চিত্রই ফুটে উঠেছে। আন্তর্জাতিক সংস্থাটির প্রধান গত রবিবার এক ব্লগ পোস্টে লেখেন, এআইয়ের কারণে বিশ্বজুড়ে ৪০ শতাংশ চাকরির নকশা বদলে যাবে। পরিস্থিতি সামলাতে প্রতিটি দেশের সরকারকে সামাজিক সুরক্ষা জাল প্রতিষ্ঠা করার আহবান জানান তিনি।

একই সঙ্গে এআইয়ের প্রভাব মোকাবেলায় প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিতে বলেন। তিনি আরো বলেন, বেশির ভাগ ক্ষেত্রেই বৈষম্যের চিত্র আরো প্রকট করে তুলবে এআই। প্রযুক্তিটির কারণে সমাজে অস্থিরতা যাতে না বাড়তে পারে তা নিশ্চিত করতে নীতিনির্ধারকদের সক্রিয় হতে হবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) বার্ষিক সভাকে কেন্দ্র করে তিনি এই ব্লগ লেখেন।
সেখানে তিনি আরো জানান, ‘একদিকে যেমন কাজকর্মে সুবিধা হচ্ছে, আরেক দিকে তেমনি চাকরি হারাচ্ছেন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা। উন্নয়নশীল দেশের খেটে খাওয়া মানুষ নয়, বরং উচ্চপদস্থ কর্মকর্তারাই বেশি সমস্যায় পড়বেন। আইএমএফের বিশ্লেষণ অনুযায়ী, উন্নত দেশে এআইয়ের কারণে ৬০ শতাংশ চাকরির চিত্রই যাবে বদলে। বাকিদের উৎপাদনশীলতা বাড়বে।
এআইয়ের ব্যবহার না জানা বাকিদের ক্ষেত্রে উল্টো হবে। চাকরির বাজারে তাদের চাহিদা কমবে। খরচ বাঁচাতে বেতন কমতে পারে এবং নিয়োগ দেওয়ার হার কমাতে পারে বিভিন্ন প্রতিষ্ঠান। কিছু ক্ষেত্রে নির্দিষ্ট পদের চাকরিই বিলুপ্ত হয়ে যাবে। এআই ব্যবহারের কারণে বিশ্ব অর্থনীতি বদলাবে।
আমাদের নিশ্চিত করতে হবে যে এআই মানবসভ্যতার উপকারে আসছে।’উল্লেখ্য, সুইজারল্যান্ডে আয়োজিত আইএমএফের সভা চলবে শুক্রবার পর্যন্ত।

সূত্র : সিএনএন

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments