Monday, May 27, 2024
spot_img
Homeখেলাধুলাবিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা

বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা

 বিশ্বকাপের এ পর্যন্ত ২১ আসরে গোল পেয়েছেন ১৩০০’র বেশি খেলোয়াড়। দর্শক উপভোগ করেছে মোট ২৫৪৮ গোল। সর্বাধিক ১৬ গোল মিরোস্লাভ ক্লোসার। আর এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ডটি জ্য ফন্তেঁর।
মিরোসøাভ ক্লোসা
২০১৪ সালের ৯ই জুলাই, মারাকানায় ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে পরাজিত হয় ব্রাজিল। সেই ম্যাচের স্মৃতি কেউ ভুলবে না। তবে ভিন্ন কারণে ম্যাচটি মিরোস্লাভ ক্লোসার জন্য বিশেষ। এই ম্যাচেই বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হন জার্মান কিংবদন্তি। ২০০২ সালে জাপান ও দক্ষিণ কোরিয়ার যৌথ আয়োজনে বিশ্বকাপ আয়োজন হয়। আসরটিতে বিশ্বকাপ অভিষেক হয় ক্লোসার। সেই থেকে ২৪ ম্যাচে সর্বোচ্চ ১৬ গোল করেন তিনি।
রোনালদো নাজারিও
২০১৪ বিশ্বকাপের আগ পর্যন্ত সর্বোচ্চ গোলের মালিক ছিলেন ব্রাজিলের ব্রাজিলের রোনালদো নাজারিও।

১৯৯৮ থেকে ২০০৬ সাল পর্যন্ত ১৫টি গোল করেন তিনি।
জার্ড মুলার
বিশ্বকাপে সর্বোচ্চ গোল স্কোরিংয়ের তালিকায় তিনে রয়েছেন জার্মান কিংবদন্তি জার্ড মুলার। মাত্র দুই বিশ্বকাপ খেলে ১৪টি গোল করেছিলেন তিনি। যার ১০টিই করেছিলেন ১৯৭০ বিশ্বকাপে। মেক্সিকোয় হওয়া আসরটির প্রথম পাঁচ ম্যাচের সবকটিতে গোল করেছিলেন মুলার। এমনকি টানা দুই ম্যাচে (পেরু ও বুলগেরিয়া) হ্যাটট্রিক করেন। ১৯৭৪ বিশ্বকাপে আরো ৪ গোল করেন তিনি। মুলার বাদে আর মাত্র একজন টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করেন। হাঙ্গেরির স্যান্ডর ককসিস, ১৯৫৪ বিশ্বকাপে।
জ্য ফন্তেঁ
ফরাসি স্ট্রাইকারের ১৩ গোলের রেকর্ডটা জার্ড মুলারের চেয়েও বিধ্বংসী। ১৯৫৮ বিশ্বকাপে মাত্র ৬ ম্যাচেই ১৩ গোল করেছিলেন তিনি। ফন্তেঁর খেলা একমাত্র বিশ্বকাপই সেটি। 
পেলে
তালিকার পাঁচে রয়েছেন পেলে। সর্বোচ্চ তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিল কিংবদন্তি ১২টি গোল করেন। ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ এবং ১৯৭০ সালে পর পর চারটি বিশ্বকাপে ১৪ টি ম্যাচ খেলেন তিনি। 
ক্লিন্সম্যান ও ককসিস
বিশ্বকাপে দু’জন ফুটবলার ১১ গোল করার কীর্তি দেখিয়েছেনÑ জার্মান ইয়ুর্গেন ক্লিন্সম্যান এবং হাঙ্গেরির স্যান্ডর ককসিস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments