Monday, March 20, 2023
spot_img
Homeআন্তর্জাতিকবিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হবেন ‘যদি’

বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হবেন ‘যদি’

পাকিস্তান পিপলস পার্টির (পিপিসি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো শাহবাজ শরিফের কেবিনেটে পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে।  মন্ত্রিসভার প্রায় সবাই শপথ নিলেও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল শপথ নেননি।  জোটের প্রধান শরিকসহ অন্য দলগুলো থেকে তাকে মন্ত্রিসভায় শপথ নিয়ে আহ্বান জানানো হয়েছে।  

বিলাওয়াল শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  কিন্তু শপথ না নেওয়ার সিদ্ধান্তে অনঢ়।  তিনি শর্তসাপেক্ষে শাহবাজের মন্ত্রিসভায় যোগ দেবেন বলে জানা গেছেন।

বিলাওয়াল লন্ডনের উদ্দেশে দেশ ছেড়েছেন। সেখানে তিনি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের সঙ্গে দেখা করবেন। সেখানে দুই নেতার মধ্যে পাকিস্তানের সবশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা হবে।  বিলাওয়ালের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এই খবর দিয়েছে জিও নিউজ।   

বিলাওয়ালের দেশত্যাগের খবরের সত্যতা নিশ্চিত করে তার দলের সাধারণ সম্পাদক ফারহাতুল্লাহ বাবর বলেন, লন্ডনে নওয়াজ শরিফের সঙ্গে বিলাওয়াল ভুট্টোর দেখা হবে।  নওয়াজকে অভিনন্দন জানানো এবং বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে পর্যালোচনাই মূলত দুই নেতার বৈঠকের উদ্দেশ্য।

এদিকে বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, পিপিপি ও পিএমএল-এনের মধ্যে সমঝোতা হয়েছে যে, বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেবেন। যদিও তিনি এখনও শপথ নেননি। জোট সরকার নিয়ে কিছু বিষয় আছে যেগুলো শপথগ্রহণের আগেই সমাধান করতে চান বিলাওয়াল। তিনি নওয়াজ শরিফের কাছ থেকে এসব বিষয়ে সমাধান চাইবেন। 
সূত্রগুলো বলছে, বিলাওয়াল এএনপি, বিএনপি (মেনগল) এবং মহসিন দাওয়ারকে জোট সরকারের মন্ত্রিসভায় দেখতে চাইছেন না।  মূলত এ কারণে শপথ নিতে গড়িমসি করছেন বিলাওয়াল।  এই সূত্রটি বলছে, নওয়াজ শরিফ এ শর্তপূরণে সম্মত হলে বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেবেন লন্ডন থেকে দেশে ফিরে।   

এদিকে পিপিপির সিনেটর মোস্তফা নওয়াজ শাহবাজের মন্ত্রিসভার প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়া থেকে নিজেকে বিরত রেখেছেন। এ বিষয়ে তিনি বলেন, ব্যক্তিগত কারণে আমি প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছি না। আমি আগামী নির্বাচনের বিষয়ে বেশি মনোযোগী। আমার সিদ্ধান্তের কথা দলকে ইতোমধ্যে জানিয়ে দিয়েছি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments