Monday, May 27, 2024
spot_img
Homeবিচিত্রবিরল সাদা হরিণের দেখা

বিরল সাদা হরিণের দেখা

২৩ বছর পর বাঘের দেখা মিলেছে ভারতের বক্সার জঙ্গলে। তা নিয়ে এখনও হইচই চলছে। এবার বিরল সাদা হরিণের দেখা মিলল আসামের কাজিরাঙায়। ওই সংরক্ষিত অরণ্য আলাদা করে বিখ্যাত একশৃঙ্গ গন্ডারের জন্য। সেখানেই দেখা মিলল বিরল সাদা হরিণের। যার পোশাকি নাম আলবিনো হগ ডিয়ার।

বিরল সাদা হরিণটি সকলের নজরে আসে একটি ভিডিও প্রকাশ্যে আসায়। গত ১৬ ডিসেম্বরে কাজিরাঙা ন্যাশনাল পার্ক অ্যান টাইগার রিজার্ভ-এর টুইটার পেজে ওই ভিডিওটি শেয়ার করা হয়। ভিডিওটিতে চেনা রঙের আলবিনো হগ ডিয়ারের সঙ্গে সাদা রঙের আলবিনো হগ ডিয়ারটিকেও দেখা যায়। দুটি হরিণ একসঙ্গে জঙ্গল থেকে বেরিয়ে উঁচু ঘাস পেরিয়ে এগিয়ে আসছিল রাস্তার দিকে। বিশেষজ্ঞদের বক্তব্য, সম্পূর্ণ সাদা বাঘের মতোই সম্পূর্ণ সাদা হরিণও বাস্তবিক বিরল। আবার এই গায়ের রঙের কারণেই বিপদে পড়ে এরা। জঙ্গলের গাছ-পাতার আড়ালে লুকিয়ে থাকা কঠিন হয়ে পড়ে। কমে যায় আত্মরক্ষার উপায়। ফলে সহজেই বাঘ বা অন্য বড় জন্তুর চোখে পড়ে যেতে পারে।

ইতিমধ্যে কাজিরাঙা ন্যাশনাল পার্ক অ্যান টাইগার রিজার্ভ-এর এই ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনেকে শেয়ার করেছেন। সকলেই সাদা হরিণ দেখে খুশি। একজন লিখেছেন, সাদা হরিণ দেখতে জানুয়ারি মাসেই যাচ্ছি কাজিরাঙায়। কাজিরাঙা পার্ক কর্তৃপক্ষও মনে করছে, সাদা হরিণ দেখতে পর্যটকের ভিড় বাড়বে চলতি শীতের মরসুমে। প্রসঙ্গত, ১৯৯৮ সালে বক্সার ব্যাঘ্র প্রকল্পে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছিল। তারপর দীর্ঘ সময় ধরে তাকে দেখা যায়নি। ফলে বক্সারে তার অস্তিত্ব নিয়েই সংশয় তৈরি হয়েছিল। সম্প্রতি ২৩ বছর পর প্রকল্পে হলুদ-কালো ডোরাকাটা প্রাণীটির দর্শন পান পর্যটকরা। যদিও এরপরেই ওই অরণ্যে জঙ্গল সাফারি বন্ধ করে দেয়া হয়েছে। সূত্র : ইন্ডিয়া টাইমস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments