Friday, April 19, 2024
spot_img
Homeবিচিত্রবিনামূল্যে যুবক-যুবতীদের কনডম দেবে ফ্রান্স

বিনামূল্যে যুবক-যুবতীদের কনডম দেবে ফ্রান্স

জানুয়ারি থেকেই তরুণ তরুণী বা যুবক-যুবতীদের বিনামূল্যে কনডম দেবে ফ্রান্স। যৌনতা থেকে সংক্রমণ কমানো এবং মেয়েদের অনাকাঙ্খিত গর্ভধারণ ঠেকাতে সরকার এ পদক্ষেপ নিয়েছে। ফলে তারা আশপাশে থাকা ওষুধের দোকান থেকেই এই জন্মনিরোধক কনডম সংগ্রহ করতে পারবেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বৃহস্পতিবার এক অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। ফরাসি প্রেসিডেন্ট বলেন, আগামী জানুয়ারি থেকেই ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীরা ওষুধের দোকান থেকে বিনামূল্যে কনডম সংগ্রহ করতে পারবেন। এ পদক্ষেপকে তিনি ‘প্রতিরোধের ছোট বিপ্লব’ হিসেবে আখ্যা দিয়েছেন।
তিনি আরও বলেন, যৌনশিক্ষার বিষয়ে দেশে নানা চ্যালেঞ্জ রয়েছে। যৌনশিক্ষার বিষয়ে খুব ভাল জানি না। বাস্তবতা অনেক আলাদা। এটি এমন একটি বিষয়, যেখানে আমাদের শিক্ষকদের আরও ভালভাবে শিক্ষিত করতে হবে।

ওদিকে বার্তা সংস্থা এএফপি বলেছে, ২০২০ ও ২০২১ সালে ফ্রান্সে যৌন সম্পর্ক থেকে সংক্রামক রোগের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই হার কমাতে এ বছর শুরুর দিকে সরকার ২৫ বছরের কম বয়সী সব নারীকে বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করার প্রস্তাব দেয়। এবার ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেওয়ার ঘোষণা দিল সরকার। এর আগে ২০১৮ সালে যারা চিকিৎসক বা মিডওয়াইফের পরামর্শপত্র নিয়ে ফার্মেসি থেকে কনডম কিনেছিলেন, তাদের সবাইকে ওই কনডম কেনার অর্থ একটি উদ্যোগ নিয়ে ফেরত দেয়া শুরু করে সরকার। প্রেসিডেন্ট ম্যাক্রন বলেন, আগের জারি করা স্বাস্থ্য পরিসেবার পাশাপাশি এখন ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনামূল্যে কনডম দেওয়ার পরিসেবা চলমান থাকবে। এ ছাড়া ফার্মেসি থেকে দেশের সব নারীও বিনামূল্যে জন্মনিরোধক পাবেন এবং ২৬ বছরের কম বয়সীরা এইডস ব্যতীত কোনো পরামর্শপত্র ছাড়াই যৌন সম্পর্ক থেকে সংক্রামিত রোগের বিনামূল্যে পরীক্ষা করাতে পারবেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments