Tuesday, May 28, 2024
spot_img
Homeখেলাধুলাবিধ্বংসী সেঞ্চুরিতে আরেক কীর্তি রোহিতের

বিধ্বংসী সেঞ্চুরিতে আরেক কীর্তি রোহিতের

১ ওভারে রেকর্ড ৩৬ রান
টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় এক নম্বরেই(!) ছিলেন রোহিত শর্মা। আরো দুজনের সঙ্গে যৌথভাবে। এ মালিকানায় ভারত অধিনায়কের পাশে ছিলেন তাঁর জাতীয় দলের সতীর্থ সূর্যকুমার যাদব এবং অস্ট্রেলিয়ান গ্লেন ম্যাক্সওয়েলও। বেঙ্গালুরুতে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটে ঝড় তুলে এই দুজনকে ছাড়িয়ে রেকর্ডটা একান্ত নিজের করে নিয়েছেন রোহিত শর্মা।

আন্তর্জাতিক ক্রিকেটে সংক্ষিপ্ততম সংস্করণে প্রথম ব্যাটার হিসেবে পাঁচটি সেঞ্চুরি করলেন রোহিত। এই ফরম্যাটে চারটি করে সেঞ্চুরি আছে সূর্যকুমার যাদব ও গ্লেন ম্যাক্সওয়েলের। ২০১৯ সালের জানুয়ারির পর টি-টোয়েন্টিতে এটা রোহিতের প্রথম তিন অঙ্কের স্কোর।

দলের প্রবল চাপের মুখে আফগানিস্তানের বিপক্ষে নিয়মরক্ষার তৃতীয় টি-টোয়েন্টিতে ১২১ রানের হার না মানা এক সাইক্লোন ইনিংস খেলেছেন রোহিত।

ভারতের হয়ে এই ফরম্যাটে এটা চতুর্থ সর্বোচ্চ স্কোর। ৬৯ বলে ৮টি ছক্কা এবং ১১টি চারে বিধ্বংসী সেঞ্চুরির ইনিংসটা সাজিয়েছেন তিনি। ইনিংসের ১৮তম ওভার শেষে তাঁর স্কোর ছিল ৮৮। ১৯তম ওভারে আজমতউল্লাহকে টানা তিন বলে ছক্কা এবং ২টি চার মেরে তিনি ছুঁয়েছেন তিন অঙ্কের জাদুকরী স্কোর।
হাফসেঞ্চুরি পূরণ করেছিলেন ৪১ বলে। পরের ৭১ রান করেছেন ২৮ বলে।প্রথম দুই ম্যাচ জিতে ভারতের শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো। ২২ রানে তারা হারিয়ে ফেলে ৪ উইকেট। শুরুর ধসে রানের গতিও যায় থমকে।

১৫ ওভার শেষেও তাদের স্কোর ছিল ১০৯। আর কোনো উইকেট না হারিয়ে সেই ভারতের স্কোর ২০ ওভার শেষে ২১২। এর বড় কৃতিত্ব রোহিতের। এ ক্ষেত্রে ভারত অধিনায়ককে দারুণ সহযোগিতা করেছেন রিংকু সিং।ব্যাটে ঝড় তুলেছিলেন রিংকুও। ৬টি ছক্কা এবং ২টি চারে ৩৯ বলে ৬৯ রানের হার না মানা বিধংসী হাফসেঞ্চুরি করেছেন তিনি। রোহিত ও রিংকুর ব্যাটিং তাণ্ডবে শেষ ৫ ওভারে ১০৩ রান যোগ হয় ভারতীয় স্কোরবোর্ডে। করিম জানাতের করা ইনিংসের শেষ ওভারে রোহিত ও রিংকু সিং মিলে নিয়েছেন ৩৬ রান। টি-টোয়েন্টিতে একটি নির্দিষ্ট ওভারে সর্বোচ্চ রান নেওয়ার রেকর্ডও এটা। এর আগে ২০০৭ সালে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কায় ৩৬ রান নিয়েছিলেন ভারতের যুবরাজ সিং। আর ২০২১ সালে আকিলা ধনঞ্জয়ার করা এক ওভার থেকে ৩৬ রান নিয়েছিলেন কিয়েরন পোলার্ড। তবে বিরাট কোহলি আউট হয়েছেন নিজের প্রথম বলে। এই ম্যাচে ৬ রান করতে পারলে সব ধরনের টি-টোয়েন্ট মিলিয়ে ১২ হাজার রানের মাইলফলক ছুঁতেন তিনি। গোল্ডেন ডাক মারায় সেই অপেক্ষা বাড়ল কোহলির। ক্রিকইনফো

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments