Thursday, February 22, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিধি-নিষেধ আনতে যাচ্ছে টিকটক

বিধি-নিষেধ আনতে যাচ্ছে টিকটক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারের মতো জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক সম্প্রতি মানবাধিকার সংগঠন ও আইনজীবীদের গভীর নজরদারির মুখে পড়েছে। এমন পরিস্থিতির মধ্যে অ্যাপ কর্তৃপক্ষ জানাল নতুন খবর। তারা অ্যাপের আধেয়’তে (কন্টেন্ট) বয়সগত কিছু পরিবর্তন আনতে যাচ্ছে। 
 
প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম এনগেজেটের খবরে বলা হয়েছে, নতুন নিয়মের বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে কোম্পানি বলছে, তাদের এই উদ্যোগের লক্ষ্য তরুণদের পূর্ণবয়স্ক আধেয় (অ্যাডাল্ট কনটেন্ট) থেকে রক্ষা করা। 

যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল শুনানিতে কোম্পানির জননীতি বিষয়ক সহসভাপতি জানিয়েছেন, বয়সের ভিত্তিতে আধেয় উপভোগ নিয়ে তারা নতুনভাবে কাজ করছেন। এই কথার অর্থ— টিকটকের ভোক্তারা নিজস্ব বয়স অনুযায়ী আধেয় দেখতে পাবেন। 

টিকটকের বৈশ্বিক নীতি বিষয়ক প্রধান ট্রেসি এলিজাবেথ বলেন, যখন পুরো পদ্ধতি যাত্রা শুরু করবে তখন অ্যাডাল্ট কনটেন্টগুলো শিশু-কিশোরদের জন্য নিষিদ্ধ করা হবে। যে আধেয়গুলো তুলনামূলক কম পরিপক্ক টিকটকের ভোক্তারা নিজস্ব সুবিধা অনুযায়ী সেগুলো দেখতে পারবেন কিংবা পরিত্যাগ করতে পারবেন। 

যদিও আধেয়’র পরিপক্কতার মাত্রা কিভাবে পরিমাপ করা হবে এলিজাবেথ এ নিয়ে বিস্তারিত বলেননি। তবে তাদের নিয়মগুলো চলচ্চিত্র, টেলিভিশনের নিয়মের মতোই হবে বলে জানান তিনি। টিকটকের এই নীতি প্রণেতা বলেন, পরিবারগুলো শিশুদের জন্য টিকটকের আধেয় নিয়ন্ত্রণ করতে পারবে। পৃথকভাবে ভিডিও তৈরিকারীদের জন্যও নিয়ম করা হবে। তাদের তৈরিকৃত ভিডিও কোন বয়সিদের জন্য উপযুক্ত সেটা বাছাই করার অপশন থাকবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments