Sunday, March 3, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবিদেশে তীব্র কার্বন প্রকল্পে অর্থায়ন বন্ধের নির্দেশ বাইডেনের

বিদেশে তীব্র কার্বন প্রকল্পে অর্থায়ন বন্ধের নির্দেশ বাইডেনের

বিদেশে নতুন করে অতিমাত্রায় কার্বন নির্গমণ জীবাশ্ম জ্বালানি প্রকল্পে অর্থায়ন বন্ধ করার ব্যাপারে মার্কিন সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে জো বাইডেন প্রশাসন। খবর রয়টার্সের।

এর বদলে পরিষ্কার শক্তি প্রযুক্তি স্থাপনের জন্য বিশ্বব্যাপী সহযোগিতাকে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছে মার্কিন প্রশাসন। ব্লুমবার্গ এ ব্যাপারে প্রথম প্রতিবেদন প্রকাশ করে। পরে রয়টার্সও এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

যেসব প্রকল্পে গ্রীনহাউস গ্যাসের তীব্রতা প্রতি কিলোওয়াট ঘণ্টায় ২৫০ গ্রাম, সেগুলোকে কার্বন-নিবিড় প্রকল্প হিসেবে চিহ্নিত করা হয়েছে। এইসব বিদেশি নতুন প্রকল্পে অর্থায়ন বন্ধ করতে বলেছে মার্কিন প্রশাসন।

এটি দুটি কারণে কার্বন-নিবিড় প্রকল্পগুলোকে ছাড় দেওয়া হয়। এগুলো হলো- জাতীয় নিরাপত্তা বা ভূ-কৌশলগত কারণে প্রয়োজন বলে মনে করার জন্য এবং দুর্বল এলাকায় শক্তির যোগান দেওয়ার জন্য সেগুলৈা অত্যন্ত গুরুত্বপূর্ণ হলে।

যুক্তরাষ্ট্রের এই নীতির ব্যাপারে এর আগে নির্বাহী আদেশ রয়েছে এবং সে সংক্রান্ত নির্দেশনায় প্রশাসনের দ্বারা নির্ধারিত লক্ষ্যগুলোকে চিহ্নিত করা আছে। এ বছরের আগস্টে ফ্রান্সে জি-৭ বৈঠক এবং জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলনেও সে ব্যাপারে আলোচনা হয়েছে।

স্কটল্যান্ডে জাতিসংঘের জলবায়ু আলোচনায় জো বাইডেন প্রশাসন জানিয়েছে, সীমিত ক্ষেত্রে ব্যতীত ২০২২ সালের শেষ নাগাদ ৪০টি দেশ এবং পাঁচটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে নতুন আন্তর্জাতিক অর্থায়ন বন্ধ করা হবে।
সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ, ইনভেস্টিং ডটকম।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments