Tuesday, December 6, 2022
spot_img
Homeখেলাধুলাবিদায় বেলায় কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও

বিদায় বেলায় কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও

কোর্টে দু’জন ছিলেন একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী। কিন্তু রজার ফেদেরার-রাফায়েল নাদালের সুসম্পর্কে কখনো ভাটা পড়েনি। তাইতো প্রিয় বন্ধুর বিদায় বেলায় অশ্রু আটকাতে পারলেন না নাদাল। শুক্রবার লেভার কাপে ফেদেরারের সঙ্গে জুটি বেঁধে কোর্টে নেমেছিলেন তিনি। ২০ গ্র্যান্ড স্লামজয়ী ফেদেরারের এটাই ছিল শেষ ম্যাচ।

লন্ডনের ‘ও টু’ এরেনায় টিম ইউরোপের হয়ে ফেদেরার-নাদাল খেলতে নামেন টিম ওয়ার্ল্ডের ফ্রান্সিস তিয়াফো-জ্যাক সক জুটির বিপক্ষে। প্রথম সেটে ৬-৪ গেমে জিতলেও পরের দুই সেটে ৭-৬ (৭/২), ১১-৯ গেমে হেরে যান নাদালরা।

ম্যাচের পর অশ্রুসজল নয়নে ফেদেরার বলেন, ‘খুবই চমৎকার একটি দিন ছিল। আজ আমি সুখী, দুঃখী নই। এখানে থাকতে পারার অনুভূতিটা বিশাল। আরও একবার জুতোর ফিতা বাঁধা উপভোগ করেছি। সবকিছুই শেষবারের মতো।

রাফার (রাফায়েল নাদাল) সঙ্গে খেলা, কিংবদন্তিদের সঙ্গে সময় কাটানো… সবকিছুই ছিল অসাধারণ। সবাইকে ধন্যবাদ জানাই।’ 

ফেদেরারের সঙ্গে ৪০ বার মুখোমুখি হয়েছেন নাদাল। কোর্টে তীব্র প্রতিদ্বন্দ্বিতা থাকলেও পারস্পরিক শ্রদ্ধাবোধ অটুট ছিল সবসময়। ২২ গ্র্যান্ড স্লামজয়ী নাদাল বলেন, ‘তার সঙ্গে খেলতে পারাটা ছিল সম্মানের। আজ আমার জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ বিদায় নিচ্ছে। অনেকগুলো বছর অসংখ্য স্মৃতি ভাগাভাগি করেছি আমরা। এই মুহূর্তটা ব্যাখ্যা করা কঠিন। প্রতি বছরই আমাদের ব্যক্তিগত সম্পর্কের উন্নতি হয়েছে। কিন্তু কোর্টে ছিলাম একেবারে ভিন্ন চরিত্রে। এ কারণটাই হয়তোবা আমাদের দ্বৈরথকে সবচেয়ে চমকপ্রদ ও বড় করে তুলেছিল। তার ক্যারিয়ারের একটা অংশ হতে পেরে আমি গর্বিত। কোর্টে প্রতিদ্বন্দ্বী হিসেবে এতকিছু ভাগাভাগি করা সত্ত্বেও বন্ধু হিসেবে ক্যারিয়ার শেষ করছি, এটা আরও আনন্দের ব্যাপার।’ 

ফেদেরারকে বিদায় জানাতে অন্যদের সঙ্গে ও টু এরেনায় উপস্থিত ছিলেন আরেক কিংবদন্তি নোভাক জকোভিচও। দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বীকে মাথায় তুলে উল্লাস করেছেন তিনি। ফেদেরারের বিদায়ে টেনিসের ‘বিগ থ্রি’ যুগের আনুষ্ঠানিক অবসান ঘটলো। বাকি রইলেন নাদাল-জকোভিচ। দীর্ঘদিন ধরে চোটের সঙ্গে লড়ছেন নাদাল। এভাবে আর কতদিন খেলা যায়। হয়তো মনে মনে তিনিও অবসরের কথা ভেবে রেখেছেন।   

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments