Friday, December 3, 2021
spot_img
Homeআন্তর্জাতিকবিজেপি হিন্দুধর্মের নামে অরাজকতা করছে : রাহুল গান্ধী

বিজেপি হিন্দুধর্মের নামে অরাজকতা করছে : রাহুল গান্ধী

ভারতের বিজেপি ও আরএসএসকে কড়া ভাষায় আক্রমণ করেছেন দেশটির কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আজ শুক্রবার (১২ নভেম্বর) হিন্দুত্বের প্রশ্নে কংগ্রেস নেতার দাবি, হিন্দু ধর্ম ও হিন্দুত্ব দুটি সম্পূর্ণ ভিন্ন বিষয়। তবে যে ধরণের হিন্দুত্বের প্রচার বিজেপি ও তার মেন্টর আরএসএস করে থাকে, তা আদৌ হিন্দু ধর্ম কীনা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী। এদিন তিনি বলেন, আরএসএস ও বিজেপি ভারতে হিন্দুধর্মের নামে অরাজকতা শুরু করেছে।
কংগ্রেস সাংসদ প্রশ্ন তোলেন, ‘হিন্দু ধর্ম এবং হিন্দুত্বের মধ্যে পার্থক্য কী, তারা কি একই বিষয় হতে পারে? যদি তারা একই বিষয় হয় তবে তাদের একই নাম নয় কেন?’ রাহুল গান্ধী বলেন হিন্দুত্ব ও হিন্দুধর্ম স্পষ্টতই ভিন্ন জিনিস। হিন্দু ধর্ম কি একজন শিখ বা মুসলিমকে মারধর করা শেখায়। কখনই নয়। কিন্তু হিন্দুত্ব তা শেখায়। বিজেপি ঠিক সেটাই শেখাচ্ছে।
আজ শুক্রবার রাহুল স্বীকার করে নেন, কংগ্রেসের মতাদর্শ বিজেপির ধর্মবিদ্বেষমূলক মনোভাবের আড়ালে চাপা পড়েছে, যা দেশের সংস্কৃতির জন্য রীতিমত ক্ষতিকর। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কংগ্রেসের ডিজিটাল প্রচার অভিযান ‘জন জাগরণ অভিযান’-এর সূচনা করার সময়, রাহুল গান্ধী বলেন, ‘আজ, আমরা পছন্দ করি বা না করি, আরএসএস এবং বিজেপির ঘৃণ্য মতাদর্শ কংগ্রেসের জাতীয়তাবাদী আদর্শকে ছাপিয়েছে।
রাহুল গান্ধীর মতে কংগ্রেসের আদর্শ প্রাণবন্ত ও জীবনের মূল্যবোধের ওপর ভিত্তি করে তৈরি, যার থেকে শতহস্ত দূরে বিজেপির আদর্শ। প্রাক্তন কংগ্রেস প্রধান দাবি করেন, ‘আমাদের আদর্শকে ছাপিয়ে গেছে বিজেপির মতাদর্শ কারণ আমরা দেশে কখনও মানুষের ওপর এই মতাদর্শ জবরদস্তি চাপিয়ে দেওয়ার চেষ্টা করিনি।’
এদিকে বিজেপি আজ শুক্রবার দাবি করেছে, কংগ্রেস নেতৃত্ব হিন্দুত্বের প্রতি “প্যাথলজিকাল বিদ্বেষ” পোষণ করে। প্রমাণ হিসাবে তারা রাহুল গান্ধীর হিন্দুত্বের সমালোচনার কথা বলেছে। বিজেপির দাবি, এটি রাহুলের নির্দেশে সালমান খুরশিদ, শশী থারুর এবং পি চিদাম্বরমের মতো কংগ্রেস নেতারা এ ধরণের কথা বলছে।
বিজেপি মুখপাত্রের অভিযোগ, গান্ধীর হিন্দুধর্ম এবং এর সংস্কৃতি সম্পর্কে সমালোচনামূলক মন্তব্য করার ইতিহাস রয়েছে। তিনি বলেন, প্রতিটি সুযোগে হিন্দু ধর্মকে আক্রমণ করা কংগ্রেস এবং গান্ধী পরিবারের চরিত্রের মধ্যে রয়েছে। কংগ্রেস নেতা থারুর এবং চিদাম্বরম দ্বারা ব্যবহৃত হিন্দু পাকিস্তান, হিন্দু তালেবান এবং জাফরান সন্ত্রাসের মতো শব্দের উদ্ধৃতি দিয়ে তিনি বলেছিলেন যে তারা গান্ধীর নির্দেশে এই মন্তব্য করেছেন। তিনি এই প্রসঙ্গে দিগ্বিজয় সিং এবং মণিশঙ্কর আইয়ারের কথাও উল্লেখ করেছেন। সূত্র: ইন্ডিয়া টুডে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments