Friday, April 19, 2024
spot_img
Homeজাতীয়বিএনপির ‘টেকব্যাক’র ব্যাখ্যা দিলেন খন্দকার মোশাররফ

বিএনপির ‘টেকব্যাক’র ব্যাখ্যা দিলেন খন্দকার মোশাররফ

বিএনপি নেতাদের মুখে মুখে একটা স্লোগান বেশি শোনা যাচ্ছে, সেটি হচ্ছে—‘ টেকব্যাক বাংলাদেশ’। বিশেষ করে বিএনপির সমাবেশ ও জনসভাগুলোতে এই স্লোগান বেশি উচ্চারিত হয়েছে।

স্লোগানটি নিয়ে সরকার ও আওয়ামী লীগের পক্ষ থেকে সমালোচনাও করা হচ্ছে। 

এমতাবস্থায় ‘টেকব্যাক বাংলাদেশ’ দিয়ে বিএনপি কী বোঝাতে চাচ্ছে তার ব্যাখ্যা দিয়েছেন দলটির জাতীয় স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, একটা স্লোগানের ওপরে আমাদের সমালোচনা করা হচ্ছে। আমরা বলেছি যে, টেকব্যাক বাংলাদেশ। আমরা বাংলাদেশকে পুনরুদ্ধার করতে চাই। 

বুধবার সকালে মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহিদদের প্রতি শ্রদ্ধা শেষে তিনি এসব কথা বলেন। 

খন্দকার মোশাররফ বলেন, টেকব্যাক বাংলাদেশ হলো সেই বাংলাদেশ, যে বাংলাদেশে সুষ্ঠুভাবে গণতন্ত্রের চর্চা হবে। মানুষ ভোট দিতে পারবে। তাদের পছন্দমতো প্রতিনিধি নির্বাচন করতে পারবে। তাদের জনগণের সরকার প্রতিষ্ঠা করতে পারবে। যে বাংলাদেশে অর্থনৈতিক সুবিচার হবে। বিচারব্যবস্থাকে এখানে স্বাধীন ও নিরপেক্ষ করা হবে। আমাদের প্রশাসনকে নিরপেক্ষ করা হবে। সেই কমিটমেন্ট মুক্তিযুদ্ধের মধ্যে ছিল।

তিনি বলেন, যেমনিভাবে আপনারা দেখেছেন, আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য ১০ দফা প্রণয়ন করেছি। যে দেশের জন্য বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধারা প্রাণ দিয়েছেন, সেই বাংলাদেশ আমরা পুনরুদ্ধার করতে চাই। 

তিনি আরও বলেন, যে বাংলাদেশের স্বাধীনতার জন্য ৩০ লাখ লোক শহিদ হয়েছেন, দুই লাখ মা-বোন সম্ভ্রম হারিয়েছেন, সেই বাংলাদেশকে আমরা ফিরিয়ে দিতে চাই। বিএনপির টেকব্যাক বাংলাদেশ স্লোগানের মানে হলো, সেই মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে পুনরুদ্ধার করে গণমানুষের কাছে ফিরিয়ে দেওয়া, গণতন্ত্রকে পুনরুদ্ধার করে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়া।

বিএনপির অন্যতম জ্যেষ্ঠ এই নেতা আরও বলেন, আওয়ামী লীগ সরকার এ দেশে গণতন্ত্রকে ধ্বংস করেছে। এখানে সরকার জনগণের সাংবিধানিক ও মৌলিক অধিকারকে গায়েব করে দিয়ে ক্ষমতায় থাকার পথ প্রশস্ত করতে চায়। 

আওয়ামী লীগের সমালোচনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, এ সরকার দেশের অর্থ লুণ্ঠন করে দেশকে ধ্বংসের কিনারে ঠেলে দিয়েছে। নিজেদের স্বার্থে তারা বিচারালয়কে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে তাকেও ধ্বংস করেছে। আইনশৃঙ্খলা বাহিনী সরকারের নিয়মবহির্ভূত হুকুম পালন করতে গিয়ে আজকে আমেরিকার নিষেধাজ্ঞা পেয়েছে।

তিনি বলেন, এ সরকার মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করছে। মুক্তিযুদ্ধের চেতনায় চাপাবাজি ও নানা অপপ্রচার করতে গিয়ে জনগণের কাছে ধরা খেয়ে গেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments