Thursday, February 22, 2024
spot_img
Homeআন্তর্জাতিকবাহরাইনে ইসরাইলি প্রধানমন্ত্রী, লাল গালিচা অভ্যর্থনা, বাজানো হলো ইসরাইলের জাতীয় সঙ্গীত

বাহরাইনে ইসরাইলি প্রধানমন্ত্রী, লাল গালিচা অভ্যর্থনা, বাজানো হলো ইসরাইলের জাতীয় সঙ্গীত

প্রথম ইসরাইলি প্রধানমন্ত্রী হিসেবে বাহরাইন সফরে গেলেন নাফতালি বেনেট। বাহরাইনের মাটিতে পা দেয়ার পর ইসরাইলি প্রধানমন্ত্রীকে লাল গালিচা অভ্যর্থনার পাশাপাশি গার্ড অব অনারও দেয়া হয়েছে। এছাড়া বাজানো হয়েছে ইসরাইলের জাতীয় সঙ্গীতও। মঙ্গলবার সেখানে বাহরাইনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বেনেট। ওয়াশিংটন পোস্টের রিপোর্টে জানানো হয়েছে, মধ্যপ্রাচ্যে ইরানের হুমকি মোকাবেলায় ক্রমশ কাছে আসার চেষ্টা করছে ইসরাইল ও বাহরাইন। দুই দেশের মধ্যে একটি আঞ্চলিক জোট গঠনের চেষ্টাও চলছে।

বাহরাইন উড়ে যাওয়ার পূর্বে সাংবাদিকদের বেনেট বলেন, এই অশান্ত সময়ে আমাদের এই অঞ্চলের উচিৎ সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ মনোভাবের বার্তা ছড়িয়ে দেয়া। আমাদেরকে একসঙ্গে হুমকিগুলোর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।এরপরে বেনেট বাহরাইনে পৌছালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ বিন রাশিদ আল-জায়ানি মানামা বিমানবন্দরে তাকে স্বাগত জানান। মঙ্গলবার বাহরাইনের বাদশা হামাদ ও ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল-খলিফার সঙ্গে সাক্ষাৎ করেন বেনেট। ক্রাউন প্রিন্সের সঙ্গে বেনেটের সাক্ষাৎ হয় গুদাইবিয়া প্রাসাদে। বৈঠকে সালমান বলেন, আমাদেরকে অবশ্যই একে অপরকে ভালো ভাবে জানতে হবে যাতে করে আব্রাহাম চুক্তি সফল করা যায়। এটি একটি ঐতিহাসিক অর্জন।

ইসরাইলের সঙ্গে আব্রাহাম চুক্তির অধীনে ২০২০ সালে সম্পর্ক স্থাপন করে বাহরাইন ও আরব আমিরাত। বেনেট গত ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাত সফর করেন। সে ধারাবাহিকতায় এবার বাহরাইনে গেলেন তিনি। দেশটিতে থাকা ইহুদি নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। সেসময় তিনি বলেন, বাহরাইনে আসতে পেরে আমি খুব আনন্দিত। এখানে নিজ সম্প্রদায়কে দেখে সফর শুরু করার মতো আর কোনো ভালো উপায় ভাবতে পারি না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments