Friday, September 22, 2023
spot_img
Homeআন্তর্জাতিকবাখমুতের দায়িত্ব নিতে যাচ্ছে চেচেন যোদ্ধারা

বাখমুতের দায়িত্ব নিতে যাচ্ছে চেচেন যোদ্ধারা

রমজান কাদিরভের নেতৃত্বে রাশিয়ার চেচনিয়া অঞ্চলের যোদ্ধাদের সম্ভবত এক সপ্তাহের মধ্যে ইউক্রেনের লড়াইয়ে অগ্রণী ভূমিকা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে যখন রাশিয়ার বেলগোরোড অঞ্চলের গভর্নর ইউক্রেন থেকে চলমান আন্তঃসীমান্ত আক্রমণের মধ্যে শিশুদের সরিয়ে নেয়ার ঘোষণা করেছিলেন।

ওয়াশিংটন ডিসি-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আইএসডব্লিউ) বৃহস্পতিবার তাদের সর্বশেষ প্রতিবেদনে বলেছে যে, রাশিয়ান সামরিক কমান্ডাররা সম্ভবত ওয়াগনার গ্রুপের ভাড়াটে বাহিনী প্রত্যাহারের পরে চেচেনদের বাখমুতের যুদ্ধে অংশ নেয়ার নির্দেশ দিয়েছিল। আইএসডব্লিউ-এর মতে, কাদিরভ বুধবার দাবি করেছেন যে তার বাহিনী নতুন আদেশ পেয়েছে এবং ইউক্রেনের দক্ষিণ-পূর্ব ডোনেৎস্ক অঞ্চলে ফ্রন্ট লাইনের দায়িত্ব গ্রহণের পর ‘সক্রিয় যুদ্ধ কার্যক্রমে’ তাদের মোতায়েন করা হবে।

কাদিরভ বলেছেন যে, চেচেন বিশেষ বাহিনী রাশিয়ান বাহিনীর কাছ থেকে অঞ্চল পুনরুদ্ধারের জন্য ইউক্রেনের প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে আক্রমণাত্মক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে। চেচেন যোদ্ধারা ইউক্রেনের মারিউপোল, সেভেরোডোনেটস্ক এবং লাইসিচানাক শহরে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িত থাকার পরে প্রাথমিকভাবে ফ্রন্ট লাইনের পিছনের এলাকায় কাজ করেছে, ইনস্টিটিউট বলেছে।

আইএসডব্লিউ যোগ করেছে, ‘ক্রেমলিন চেচেন ইউনিটগুলিকে একটি অব্যবহৃত আক্রমণকারী বাহিনী হিসাবে উপলব্ধি করতে পারে যা রাশিয়ার অগ্রিম একাধিক অক্ষে একযোগে আক্রমণাত্মক প্রচেষ্টা বজায় রাখার ক্ষমতা পুনরুদ্ধার করতে পারে।’

নিজেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন ‘পদাতিক সৈনিক’ হিসাবে বর্ণনা করে, কাদিরভ এর আগে সিরিয়া এবং জর্জিয়ায় রাশিয়ার সামরিক অভিযানের সমর্থনে তার চেচেন প্রজাতন্ত্রের বাহিনী মোতায়েন করেছিলেন। আক্রমণাত্মক অভিযানে চেচেন বাহিনীর সম্ভাব্য প্রত্যাবর্তনের রিপোর্ট রাশিয়ার বেলগোরোডের সীমান্ত অঞ্চলে তীব্র গোলাগুলির মধ্যে আসে, যেখানে কর্তৃপক্ষ শেবেকিনো এবং গ্রেইভোরন জেলা থেকে শিশুদের সরিয়ে নেয়া শুরু করেছে। সূত্র: আল-জাজিরা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments