Tuesday, May 21, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবাইডেনের ব্যক্তিগত দপ্তর থেকে গোপন নথি উদ্ধার, এড়িয়ে গেলেন সাংবাদিকের প্রশ্ন

বাইডেনের ব্যক্তিগত দপ্তর থেকে গোপন নথি উদ্ধার, এড়িয়ে গেলেন সাংবাদিকের প্রশ্ন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ব্যক্তিগত কার্যালয়ে পাওয়া গেছে রাষ্ট্রীয় গোপন নথি। যদিও এসব নথি আরও প্রায় এক দশক আগেকার। সেসময় যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন বাইডেন। কিন্তু এরপরেও এ নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধেও একইধরনের অভিযোগ রয়েছে। তিনিও প্রেসিডেন্ট থাকাকালীন রাষ্ট্রীয় গোপন নথি  তার ফ্লোরিডার বাড়িতে নিয়ে গিয়েছিলেন। 

ফক্স নিউজ জানিয়েছে, এই নথি পাওয়া নিয়ে বাইডেনকে একাধিক প্রশ্ন করেন সাংবাদিকরা। তবে সেসব প্রশ্নের উত্তর এড়িয়ে যান মার্কিন প্রেসিডেন্ট। সোমবার এক সাংবাদিক তাকে প্রশ্ন করেন, আপনার কার্যালয়ে রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধার নিয়ে আপনার কোনো প্রতিক্রিয়া আছে কিনা? এই প্রশ্ন শুনে বাইডেন ওই সাংবাদিকের দিকে তাকান কিন্তু কোনো উত্তর দেয়া থেকে বিরত থাকেন। 
সোমবার বাইডেনের আইনজীবীরা ওই নথির বিষয়টি স্বীকার করেছেন। শিকাগোর অ্যাটর্নিকে বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্যরাও এ বিষয়ে নোটিশ উত্থাপন করতে যাচ্ছেন।

বাইডেনের আইনজীবীরা বলেন, ওয়াশিংটন ডিসিভিত্তিক ‘পেন বাইডেন সেন্টার ফর ডিপ্লোমেসি অ্যান্ড গ্লোবাল এনগেজমেন্ট’ দপ্তর বন্ধ করে দেয়ার সময় নভেম্বরে তারা এসব সরকারি নথির খোঁজ পান।

রাজধানী ওয়াশিংটনের ‘পেন বাইডেন সেন্টার’-এ ওই নথিগুলো রাখা ছিল। উদ্ধারের পর সেগুলোকে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল আর্কাইভ’-এর কাছে জমা দেয়া হয়েছে। এ নিয়ে তদন্তে এফবিআই যুক্ত হয়েছে বলে জানিয়েছে সিবিএস নিউজ। অ্যাটর্নি জেনারেল মেরিক গার্ল্যান্ডকে নথিগুলো পর্যালোচনা করে দেখতে বলা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments