Wednesday, April 17, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবাইডেনের জয় ঠেকানোর চেষ্টা করা ট্রাম্পের জন্য ভুল ছিল : মাইক পেন্স

বাইডেনের জয় ঠেকানোর চেষ্টা করা ট্রাম্পের জন্য ভুল ছিল : মাইক পেন্স

জো বাইডেনের প্রেসিডেন্ট হওয়া ঠেকাতে পারতেন বলে ডোনাল্ড ট্রাম্প যে দাবি করেছেন তা নাকচ করে দিয়েছেন সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। পেন্স বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনের ফল বাতিল করার অধিকার তাঁর ছিল বলে ট্রাম্প যে মত দিয়েছিলেন তা ভুল। ট্রাম্পের প্রতি তার সাবেক রানিং মেটের (সহযোগী) এ পর্যন্ত এটাই সবচেয়ে জোরালো প্রত্যাখ্যান।

পৃথক ঘটনায় ট্রাম্পের রিপাবলিকান পার্টি ক্যাপিটল হিলের দাঙ্গার ঘটনা তদন্তে অংশ নেওয়ার জন্য তাদের দুই জ্যেষ্ঠ আইন প্রণেতাকে তিরস্কার করেছে।

গত বছরের ৬ জানুয়ারি কংগ্রেসে প্রেসিডেন্ট জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার প্রক্রিয়া চলার সময় উত্তেজিত ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালায়। এ সময় ঘটা দাঙ্গার সময় চারজন মারা যায়। পরের দিন কংগ্রেস ভবনের নিরাপত্তা রক্ষা করতে গিয়ে দুবার স্ট্রোকের শিকার হয়ে এক পুলিশ কর্মীর মৃত্যু হয়।

হামলার ঘটনা তদন্ত করতে গঠিত কংগ্রেসের সিলেক্ট কমিটিতে লিজ চেনি এবং অ্যাডাম কিনজিঙ্গার নামে মাত্র দুজন রিপাবলিকান দলীয় সদস্য রয়েছেন।  

রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি) এক বিবৃতিতে দলের ওই দুই আইনপ্রণেতার বিরুদ্ধে ‘বৈধ রাজনৈতিক আলোচনায় নিয়োজিত সাধারণ নাগরিকদের’ নিপীড়নে সহায়তা করার অভিযোগ তুলেছে।  

আরএনসির বিবৃতিতে দৃশ্যত মনে হয়, দাঙ্গাবাজরা ‘বৈধ রাজনৈতিক কর্মকাণ্ডে’ যুক্ত ছিল বলে দলটি মনে করে। তবে কমিটির চেয়ারপারসন রোনা ম্যাকড্যানিয়েল ব্যাখ্যা দিয়ে বলেছেন, এতে ‘বৈধ রাজনৈতিক আলোচনার কথা’ বোঝানো হয়েছে, যার সঙ্গে ক্যাপিটলে ঘটা সহিংসতার কোনো সম্পর্ক নেই। ’ 

সূত্র : বিবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments