Monday, December 6, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবাইডেনের গণতন্ত্র সম্মেলনে এখনো আমন্ত্রণ পায়নি বাংলাদেশ

বাইডেনের গণতন্ত্র সম্মেলনে এখনো আমন্ত্রণ পায়নি বাংলাদেশ

নির্বাচনী প্রচারণার সময়ই কথা দিয়েছিলেন। নির্বাচিত হলে আয়োজন করবেন গণতন্ত্র সম্মেলন। বিশ্বজুড়ে গণতন্ত্রকে উৎসাহিত করতেই এই আয়োজন। কথা রেখেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী মাসেই অনুষ্ঠিত হবে এই সম্মেলন। তবে করোনা পরিস্থিতির কারণে ভার্চ্যুয়ালি হবে এই সম্মেলন। সম্মেলনে পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ১০৮টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে আমন্ত্রিত দেশের তালিকায় নেই বাংলাদেশ।দক্ষিণ এশিয়া থেকে ভারত, পাকিস্তান, নেপাল ও মালদ্বীপকে আমন্ত্রণ জানানো হয়েছে।
এ খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত পলিটিক্যাল জার্নাল পলিটিকো। বিশ্বব্যাপী গণতন্ত্রের অবক্ষয় ঠেকানো এবং মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এ সম্মেলন। বাইডেনের সহযোগীরা ৯-১০ই ডিসেম্বরের ভার্চ্যুয়াল সম্মেলনের এজেন্ডা চূড়ান্ত করছেন। আমন্ত্রিত দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়নি। যদিও পলিটিকো একটি তালিকা প্রকাশ করেছে (তালিকা অনুযায়ী আমন্ত্রিতদের মধ্যে ১০৮টি দেশের নাম রয়েছে)।
ডিসেম্বরের এই সম্মেলন আরও বেশি অন্তর্ভুক্তিমূলক না হওয়াটা লজ্জাজনক বলে মন্তব্য করেছেন বিশ্বজুড়ে গণতন্ত্রের গতিবিধির ওপর নজর রাখা সংস্থা ফ্রিডম হাউসের শীর্ষ কর্মকর্তা সারা রেপুচি। তিনি এটাও বলেছেন, ‘শীর্ষ সম্মেলনটি করা গুরুত্বপূর্ণ, অন্ততপক্ষে আপাতদৃষ্টিতে উৎসাহিত কর্তৃত্ববাদী রাষ্ট্রগুলো, বিশেষত চীন এবং রাশিয়াকে একটা সংকেত পাঠানোর জন্য। গণতান্ত্রিক রাষ্ট্রগুলো কী করে তা বিবেচ্য। তাদের ইতিবাচক উদাহরণ স্থাপন করতে হবে এবং একসঙ্গে থাকতে হবে, কারণ একনায়কতান্ত্রিক রাষ্ট্রগুলো একসঙ্গেই থাকে।’
পলিটিকো প্রকাশিত গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রিত দেশগুলো হলো: অ্যাঙ্গোলা, বোতসোয়ানা, কেপ ভার্ড, ডি আর কঙ্গো, ঘানা, কেনিয়া, লাইবেরিয়া, মালাউই, মরিশাস, নামিবিয়া, নাইজেরিয়া, সাঁউতুমি অ্যান্ড প্রিন্সিপি, সেনেগাল, সেশেলস, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, জাপান, কিরিবাতি, মালয়েশিয়া, মারশাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, মঙ্গোলিয়া, নাউরু, নিউজিল্যান্ড, পালাউ, ফিলিপাইন, সামোয়া, দক্ষিণ কোরিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, তিমোর, তাইওয়ান, টোঙ্গা, ভানুয়াতু, আলবেনিয়া, আর্মেনিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, সাইপ্রাস, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, জর্জিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মাল্টা, মন্টেনিগ্রো, মলদোভা, নেদারল্যান্ডস, উত্তর মেসিডোনিয়া, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, ইউক্রেন, ইরাক, ইসরাইল, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডা, আর্জেন্টিনা, বারবাডোস, বাহামাস, বেলিজ, ব্রাজিল, কানাডা, চিলি, কলোম্বিয়া, কোস্টারিকা, ডোমিনিকা, ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, গ্রানাডা, জামাইকা, মেক্সিকো, পানামা, প্যারাগুয়ে, পেরু, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইন, সুরিনাম, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, যুক্তরাষ্ট্র এবং উরুগুয়ে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments