Friday, December 3, 2021
spot_img
Homeআন্তর্জাতিকবাইডেনকে পাল্টা জবাব দিল চীন!

বাইডেনকে পাল্টা জবাব দিল চীন!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলমান জলবায়ু সম্মেলনে অংশ না নেওয়ায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সমালোচনা করেছিলেন। এবার সেই সমালোচনার কড়া জবাব দিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের উদ্দেশে চীন বলেছে, কথার চেয়ে কাজ করে দেখানোটাই বেশি ফলপ্রসূ। স্থানীয় সময় গতকাল বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এমন মন্তব্য করেন।

এর আগে গত মঙ্গলবার কপ-২৬ সম্মেলনে চীনের প্রেসিডেন্টের উপস্থিত না হওয়াকে শি জিনপিংয়ের ‘বিরাট ভুল’ বলে মন্তব্য করেন জো বাইডেন। তিনি বলেন, বোঝা যাচ্ছে চীন এটা জাহির করার চেষ্টা করছে, বিশ্বনেতা হিসেবে তারা নতুন ভূমিকা নিয়েছে। জিনপিংয়ের সম্মেলনে উপস্থিত না হওয়া ‘বিরাট ভুল’। চীন বিশ্বে সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশ। এরপরও স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ সম্মেলনে অংশ নেননি চীনা প্রেসিডেন্ট। এমনকি করোনা মহামারি শুরুর পর থেকে চীনের বাইরে কোনো সফরে যাননি তিনি।

ওয়াং ওয়েনবিন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য আমাদের ফাঁকা বুলির চেয়ে শক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। তিনি প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার সমালোচনাও করেন। ওয়েনবিন বলেন, মার্কিনিদের এমন পদক্ষেপের ফলে জলবায়ুর বৈশ্বিক নিয়ন্ত্রণ ও প্যারিস চুক্তির বাস্তবায়ন ক্ষতির মুখে পড়েছে।

সূত্র: আলজাজিরা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments