Tuesday, May 28, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAবাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় বাংলাদেশসহ ছয়টি দেশকে ভ্রমণের জন্য উচ্চ ঝুঁকির তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। খুব জরুরি না হলে এসব দেশে ভ্রমণ এড়ানোর পরামর্শ দিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি)।

এসব দেশ ভ্রমণে লেভেল-থ্রি অন্তর্ভুক্ত করা হয়েছে। খবর সিএনএনের।

মঙ্গলবার সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ২৮ দিনে যেসব দেশে প্রতি ১ লাখের মধ্যে ১০০ জনের বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে, সেসব দেশ ভ্রমণের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ হিসাবে তালিকাভুক্ত করেছে সিডিসি। সোমবার সিডিসির প্রকাশিত তালিকায় বাংলাদেশ ছাড়াও পোল্যান্ড, ফিজি, বসনিয়া ও হার্জেগোভিনা, এল সালভাদোর ও হন্ডুরাস রয়েছে।

এ নিয়ে ১২০টির বেশি দেশকে লেভেল-থ্রির অন্তর্ভুক্ত করা হলো। এপ্রিলে সংস্থাটির পুনর্বিন্যাস করা তালিকায় উচ্চ ঝুঁকির আওতাভুক্ত হয় লেভেল-থ্রি। এরমধ্যে উচ্চ ঝুঁকিপূর্ণকে লেভেল-থ্রি। মাঝারি ঝুঁকিপূর্ণকে লেভেল-টু এবং কম ঝুঁকিপূর্ণকে লেভেল-ওয়ান বলা হচ্ছে। এ তিনটি লেভেল ছাড়াও লেভেল-ফোর নামে আরেকটি ‘সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ’ বিভাগ রেখেছে সিডিসি।

কিন্তু এখন পর্যন্ত এ লেভেলে তালিকাভুক্ত করা হয়নি কোনো স্থান বা দেশকে। এ ছাড়া ‘অজানা ঝুঁকিপূর্ণ’ আরও একটি তালিকা করেছে সিডিসি। মূলত যেসব দেশ থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি, সেসব দেশকে এ তালকায় রাখা হয়েছে। এ তালিকায় রয়েছে ৫৬টি দেশ। এর মধ্যে নতুন করে যুক্ত হয়েছে ডোমিনিকা ও ইথিওপিয়া।

সিডিসির ভ্রমণ নির্দেশিকায় জানানো হয়- ২৩৫টি জায়গাকে পর্যবেক্ষণ করা হয়েছে। এর মধ্যে অর্ধেকই করোনার জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ। ২৮ দিনে বাংলাদেশসহ ছয়টি দেশে প্রতি লাখে ১০০ জনের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments