Friday, May 24, 2024
spot_img
Homeআন্তর্জাতিক‘বাংলাদেশে মার্কিন যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া সবকিছু করবে’

‘বাংলাদেশে মার্কিন যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া সবকিছু করবে’

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া অবস্থান নেবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মন্টিটস্কি।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘টক উইথ রাশিয়ান অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র বা পশ্চিমা বিশ্ব যদি বাংলাদেশে আগামীতে কোনো নিষেধাজ্ঞা দেয় তাহলে রাশিয়া কি ১৯৭১ সালের মতো বাংলাদেশের পক্ষে কাজ করবে? এমন প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, রাশিয়া সবকিছুই করবে যদি যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের পক্ষ থেকে কোনো বেআইনি পদক্ষেপ যেমন নিষেধাজ্ঞা বাংলাদেশের বিরুদ্ধে নেওয়া হয়।

এ সময় আলেক্সান্ডার ভি মন্টিটস্কি জাতিসংঘের কার্যকলাপ নিয়েও সমালোচনা করেন। বলেন, তারা ডাবল স্ট্যান্ডার্ড ভূমিকা নিয়ে কাজ করছে। তাদের নৈতিক হওয়া উচিত ছিল। আমেরিকা ও পশ্চিমা বিশ্বের স্বার্থের জায়গাগুলো নিয়ে তারা কাজ করে।

বাংলাদেশের বিষয়ে জাতিসংঘের  নিরপেক্ষ হওয়া উচিত বলে মনে করেন রুশ রাষ্ট্রদূত। বলেন, জাতিসংঘের উচিত হবে নিরপেক্ষ অবস্থানে থাকা। এটা রাশিয়া সব সময়ই বলে আসছে। পশ্চিমা বিশ্ব যা বলে তারা সেটি নিয়ে কাজ করে। তারা কখনো নিরপেক্ষ জায়গা থেকে কাজ করে না।

এর আগে আলেক্সান্ডার ভি মন্টিটস্কি বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক নিয়ে কথা বলেন। মুক্তিযুদ্ধের সময় রাশিয়ার ভূমিকা ও বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে বিস্তারিত তুলে ধরেন।

আলেক্সান্ডার ভি মন্টিটস্কি বলেন, রাশিয়া এখন বাংলাদেশে রূপপুর পারমাণবিক কেন্দ্রে কাজ করছে। এরপর বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নিয়েও কাজ করবে। এই সম্পর্ক অনেক দূর কথা হয়েছে। এই বিষয়ে বাংলাদেশ সরকার আরও ভালো জানাতে পারবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments