Tuesday, May 28, 2024
spot_img
Homeনির্বাচিত কলামবাংলাদেশে অস্থিরতা বাড়ছে : দ্য ইকোনমিস্ট

বাংলাদেশে অস্থিরতা বাড়ছে : দ্য ইকোনমিস্ট

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বৃধবার প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে। দৈনিক ইনকিলাবের পাঠকদের জন্য প্রতিবেদনটি তুলে ধরা হলো-
দেশের প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয় পার্টি বুধবার সারাদেশে রেল, সড়ক ও নৌপথ অবরোধ শুরু করে। তারা জানুয়ারিতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনের আগে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দমন-পীড়নের বিরুদ্ধে প্রতিবাদে এ কর্মসূচি দিয়েছে। অক্টোবর মাস থেকেই উত্তেজনা বাড়তে থাকে, যখন সরকার বিরোধীদের সমাবেশকে দমন করে যারা নির্বাচনের আগে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছিল— একসময় যা আইনগতভাবে গৃহীত হয়েছিল।

বাংলাদেশ সরকার বিরোধীদের বিরুদ্ধে দমন-পীড়ন জোরদার করছে। অক্টোবরে সমাবেশের পর ১৬ হাজারের বেশি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে বিএনপি। সেই দমন-পীড়নের জবাবে ইইউ বাংলাদেশ সরকারের সমালোচনা করে এবং আমেরিকা জড়িত সরকারি কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে। বিএনপির বিক্ষোভে সড়ক ও নৌপথে যান চলাচল কমে গেছে এবং বিক্ষোভকারীরা ধারাবাহিক অবরোধের সময় শত শত যানবাহন পুড়িয়ে দিয়েছে। তবে এখন পর্যন্ত তারা সরকারকে টলাতে পারেনি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments