Sunday, August 14, 2022
spot_img
Homeআন্তর্জাতিক‘বদলে গেছে’ পুতিনের অভ্যাস উচ্চতা কান, দাবি ইউক্রেনের

‘বদলে গেছে’ পুতিনের অভ্যাস উচ্চতা কান, দাবি ইউক্রেনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা কানাঘুষা শোনা যাচ্ছে। পুতিন ক্যান্সার আক্রান্ত, তিনি পারকিনসনে ভুগছেন, দ্রুত কমে আসছে তার চোখের দৃষ্টিশক্তি– রাশিয়া ইউক্রেন অভিযান শুরুর পর এ ধরনের একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে। এবার অসুস্থতা নয় জনসম্মুখে পুতিনের বডি ডাবল হাজির করার দাবি করেছে ইউক্রেন।

ইউক্রেনের সেনাবাহিনীর গোয়েন্দা প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানভের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট, নিউজউইক ও এলবিসির প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বুদানভ বলেন, বিভিন্ন সময় পুতিনের কানের আকৃতি বিভিন্ন রকম দেখা গেছে। একজন ব্যক্তির কান আঙ্গুলের ছাপের মতো, প্রত্যেকের কানের গঠন অনন্য বলে দাবি করেন তিনি। 

তার দাবি, পুতিনের বডি ডাবলদের ‘ভিন্ন ভিন্ন অভ্যাস ও আচরণ’ লক্ষ্য করা গেছে। একটি ‘খুব ভালোভাবে লক্ষ্য করলে’ তাদের উচ্চতাতেও পার্থক্য ধরা পড়বে বলে দাবি করেন বুদানভ। 

উদাহরণ হিসেবে বুদানভ পুতিনের সাম্প্রতিক তেহরান সফরের কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, সেখানে বিমান থেকে নামার সময় পুতিনকে উদভ্রান্ত মনে হচ্ছিল এবং আগের চেয়ে অনেক বেশি সতর্ক মনে হচ্ছিল। 

এটা কি আসলেই পুতিন? বিষয়টি উল্লেখ করে প্রশ্ন তোলেন বুদানভ। 

অবশ্য এটা স্পষ্ট নয় যে ইউক্রেনের গোয়েন্দা প্রধান আসলেই এই তত্ত্ব বিশ্বাস করেন নাকি এটা নিছকই প্রোপাগান্ডা। 

 অবশ্য পুতিনের স্বাস্থ্য নিয়ে সব গুজব অস্বীকার করে মস্কো জানিয়ে আসছে, পুতিন ভালো আছেন। 

এমনকি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারসাম্যহীন বা তার শারীরিক অবস্থা খারাপ এমন তথ্য নেই বলে দাবি করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments