Thursday, October 6, 2022
spot_img
Homeধর্মফ্রান্স আন্তর্জাতিক মানবাধিকার চুক্তি লঙ্ঘন করেছে

ফ্রান্স আন্তর্জাতিক মানবাধিকার চুক্তি লঙ্ঘন করেছে

হিজাবে নিষেধাজ্ঞা বিষয়ে ইউএনএইচআরসি

ফ্রান্স একটি আন্তর্জাতিক মানবাধিকার চুক্তি লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেছে জাতিসংঘের একটি প্যানেল। একজন মুসলিম নারীকে স্কুলে স্কার্ফ পরিধানে বাধা প্রদান করায় গত বৃহস্পতিবার (৪ আগস্ট) মন্তব্য করেছে প্যানেলটি। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিটি (ইউএনএইচআরসি) এক বিবৃতিতে বলেছে, ‘ইন্টারন্যাশনাল কনভেন্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস’ (আইসিসিপিআর) যেসব অধিকারের নিশ্চয়তা দেয় ফ্রান্সের কর্মকাণ্ডে তা লঙ্ঘিত হয়েছে। ২০১৬ সালে একজন ফরাসি নারী কর্তৃক দায়েরকৃত অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিটির এ সিদ্ধান্ত সামনে এলো।

ভুক্তভোগী নারী অভিযোগ করেন, তিনি ২০১০ সালে প্রাপ্তবয়স্কদের জন্য আয়োজিত একটি পেশাভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন এবং অংশগ্রহণের আগে তিনি মৌখিক ও প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। কিন্তু স্কুলের অধ্যক্ষ তাঁকে স্কার্ফসহ প্রবেশ করতে দিতে অস্বীকার করেন। ইউএনএইচআরসি মনে করছে, হিজাব পরিধানের কারণে একজন নারীকে পেশাভিত্তিক কোর্সে অংশগ্রহণ করতে না দেওয়া তার ধর্মীয় স্বাধীনতায় বাধা সৃষ্টি করা এবং মানবাধিকারের লঙ্ঘন।

উল্লেখ্য, মানবাধিকার কমিটি তাদের সিদ্ধান্ত ইস্যু করেছে গত মার্চে। কিন্তু ভুক্তভোগী নারীর আইনজীবীর কাছে তা গত বুধবার পৌঁছায়। বিবৃতিতে বলা হয়েছে, ফ্রান্সের উচিত মানবাধিকার বিষয়ে কাজ করা। বিশেষত, ধর্মীয় সংখ্যালঘুর সম্মান রক্ষায়; বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের সম্মান রক্ষায় কাজ করা প্রয়োজন।

সূত্র : মিডল ইস্ট মনিটর

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments