Friday, December 3, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAফ্রান্সের সাবমেরিন ইস্যুতে আমরা আনাড়ি ছিলাম: বাইডেন

ফ্রান্সের সাবমেরিন ইস্যুতে আমরা আনাড়ি ছিলাম: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁকে বলেছেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মধ্যে অকাস চুক্তি স্বাক্ষরের বিষয়ে যুক্তরাষ্ট্র ‘আনাড়ি’ ছিল। দেশগুলো অকাস চুক্তি করার ফলে ফ্রান্স বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইতালির রোমে ফ্রান্সের ভ্যাটিকান দূতাবাস ভিলা বোনাপার্টে দুই প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হয়। সেখানে ম্যাখোঁকে এসব কথা বলেন বাইডেন।

জানা গেছে, অস্ট্রেলিয়ার কাছ থেকে ৩৭ বিলিয়ন ডলারের চুক্তি হারিয়ে গত কয়েকদিন ধরেই ক্ষুব্ধ ফ্রান্স। ফ্রান্সের প্রেসিডেন্ট সম্প্রতি বলেছেন, আস্থার জায়গা নষ্ট করেছে অস্ট্রেলিয়া, তাদেরকেই এই সম্পর্ক ঠিক করার দায় নিতে হবে।

ফ্রান্সের প্রেসিডেন্টের ক্ষোভ প্রশমিত করতেই বর্তমানে এ ধরনের মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। অকাস চুক্তির পর এটিই ছিল বাইডেন ও ম্যাখোঁর প্রথম বৈঠক।

বাইডেনের মন্তব্যের পর ম্যাখোঁ বলেছেন, তাদের জন্য এখন সামনের দিকে তাকানোটাই জরুরি।

জানা গেছে, আসন্ন জি-২০ সম্মেলন ও আগামী সপ্তাহে স্কটল্যান্ডে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬ এর আগে বাইডেনের সঙ্গে বিশ্ব নেতাদের ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ম্যাখোঁর আলাপ হয়।
সূত্র: বিবিসি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments